চোখের পাপড়ি ও আইভ্রু ঘন করতে ক্যাস্টর অয়েল

  • ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
  • |
  • Font increase
  • Font Decrease

অবাক হতে হয় কিছু নারীর ঘন চোখের পাপড়ি ও আইভ্রু দেখে।

প্রাকৃতিকভাবে বেশীরভাগ নারীর আইভ্রু ও চোখের পাপড়ি ঘন হলেও কিছু নারীর কাছে সেটা যেন এক বিস্ময়ের বিষয়! কেমিক্যালযুক্ত কোন পণ্য ব্যবহার ছাড়াই কীভাবে চোখের পাপড়ি ও আইভ্রু ঘন করা সম্ভব, সে বিষয়ে জানতে চান অনেকেই।

ক্যাস্টর অয়েল হলো এক্ষেত্রে একমাত্র উপাদান যা একইসাথে চোখের পাপড়ি ও আইভ্রু ঘন হতে সাহায্য করে। একদম প্রাকৃতিক এই উপাদানটি একইসাথে যেমন উপকারি তেমনই সৌন্দর্য সচেতন নারীদের মাঝে ভীষণ জনপ্রিয়।

বিজ্ঞাপন

যে কারণে ক্যাস্টর অয়েল চোখের পাপড়ি ও আইভ্রু ঘন হতে সাহায্য করে

ক্যাস্টর অয়েলে রয়েছে প্রচুর পরিমাণে রিসিন অলিক অ্যাসিড (Ricin Oleic Acid). যাকে বলা হয়ে থাকে হেয়ার গ্রোথ ম্যাজিক। এই অ্যাসিডটি চুল ও লোমের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। যে কারণে চোখের পাপড়ি ও আইভ্রুকে ঘন করতে প্রাকৃতিক উপাদান ক্যাস্টর অয়েলের প্রতিদ্বন্দ্বী খুঁজে পাওয়া বেশ দুষ্কর। এছাড়া এতে আরো আছে ভিটামিন-ই ও বেশ কয়েক ধরণের মিনারেল। সাথে ক্যাস্টর অয়েলের অ্যান্টি-ফাংগাল উপাদান ত্বককে রক্ষা করে খুশকি থেকে।

আরো পড়ুন: সুস্থ চোখের স্বরলিপি

চোখের পাপড়ি ঘন হতে ক্যাস্টর অয়েল

প্রাকৃতিক এই উপাদান শুধু চোখের পাপড়ি ঘন হতেই সাহায্য করে না, সাথে চোখের পাপড়িকে লম্বাও করে। নিয়মিত এই উপাদান ব্যবহারের কিছুদিনের মাঝেই পরিবর্তন বোঝা যায় সহজেই।

ক্যাস্টর অয়েল ব্যবহারের জন্য রাতে ঘুমানোর আগে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। পুরনো ও পরিষ্কার একটি মাশকারা ব্রাশে ক্যাস্টর অয়েল নিয়ে চোখের উপরের ও নিচের পাপড়িতে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ শেষে টিস্যুর সাহায্যে বাড়তি তেল মুছে নিতে হবে। এভাবে পুরো রাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলতে হবে।

আইভ্রু ঘন হতে ক্যাস্টর অয়েল

আইভ্রুতে ক্যাস্টর অয়েল ব্যবহারের জন্য মুখ পরিষ্কারভাবে ধুয়ে এরপর কটন বাডের সাহায্যে সঠিক শেপে আইভ্রুতে ম্যাসাজ করতে হবে। অন্তত ১০-১৫ মিনিট রাখার পর টিস্যু দিয়ে মুছে মুখ ধুয়ে ফেলতে হবে।