আস্থা সংকটে ২০ দলীয় জোট ছাড়লো ন্যাপ-এনডিপি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ন্যাপ-এনডিপির সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪

ন্যাপ-এনডিপির সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বের হয়ে গেল অন্যতম শরিক বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)।‌

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেলে রাজধানীর গুলশানে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞাপন

'জাতীয় ঐক্যফ্রন্ট, ২০ দলীয় জোট ও চলমান রাজনৈতিক প্রেক্ষাপট গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাতে’ শীর্ষক ব্যানারে সংবাদ সম্মেলন করে।

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি লিখিত বক্তব্যে বলেন, সাংবিধানিক এবং নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে এই মুহূর্তে থেকে ন্যাপ ও এনডিপি ২০ দলীয় জোটের শরিক হিসাবে সকল সম্পর্ক ছিন্ন করছি।

'আমরা নতুন করে পথ চলতে চাই৷ প্রকৃত দেশপ্রেমিক, গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ঐক্য চাই৷'

তিনি বলেন, আমরা খালেদা জিয়ার উপর আস্থা রেখে জোটে এসেছিলাম। এখন তিনি কারাবন্দী। তার অনুপস্থিতিতে বর্তমান বিএনপির নেতৃবৃন্দের উপর আস্থা রাখতে পারছি না। তাছাড়া ২০ দলীয় জোটে আমাদেরকে কোনো রকম মূল্যায়ন করা হয়নি। সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্ট নামে যে জোট গঠিত হয়েছে তাদের আচরণে অত্যন্ত দুঃখজনক এবং হতাশাজনক। তারা সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীর সঙ্গে যে আচরণ করেছেন তা তাদের কাছ থেকে আশা করতে পারি না।

বিএনপি জোটের শরীকদের সবসময় অন্ধকারে রাখার চেষ্টা করেছে জানিয়ে তিনি বলেন, জাতীয় নির্বাচন খুব নিকটে। এ সময়েও তারা জোটকে কোনো বিষয় পরিষ্কার করছে না। জোটে শরিকরা মনোনয়নের বিষয়টি সামনে আনতে চাইলেও বিএনপি কৌশলে এড়িয়ে গেছে। তাছাড়া নতুন জোটে ১/১১ এর কুশীলবদের বিএনপির সঙ্গে একত্রে বসা ও ঐক্য করা- আমরা মেনে নিতে পারছি না। আমরা মনে করি, বিএনপি তার নৈতিক অবস্থান হারিয়েছে।

এই প্রেক্ষাপট বিবেচনায় আমরা দুই দল সাংবিধানিক, নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে আজ থেকে এই মুহূর্তে ২০ দলীয় জোট এর সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করছি।

সরকারের কাছ থেকে কোনো চাপ বা অফার আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'কোনো অফার পেয়েছেন কিনা, তার জবাব এক বাক্যে বলতে পারি, না আমরা কোনো অফার পাইনি। ২০১২ সালে অফার আর আজকের অবস্থা এক নয়। আমরা জানি না সরকার কোনো অফার করবেন কিনা। তবে এখনো পাইনি। করবেন কিনা সেটা সময় বলে দেবে।'

নতুন কোনো জোটে যাবেন এমন প্রশ্নের উত্তরে জেবেল রহমান বলেন, আমরা পর্যবেক্ষণ করতে চাই। আলাপ আলোচনা আমাদের অতীতে ছিলো, এখনোও থাকবে। আমাদের যদি অন্য দলের সঙ্গে ঐক্য বা একমত হওয়ার সুযোগ থাকে আমরা হব।

এ সময় উপস্থিত ছিলেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ।