শিল্পকলায় মঞ্চস্থ হচ্ছে না অঞ্জন দত্তের নাটক

  • বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

উইলি লোম্যানের চরিত্রে অঞ্জন দত্ত, ছবি: সংগৃহীত

উইলি লোম্যানের চরিত্রে অঞ্জন দত্ত, ছবি: সংগৃহীত

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হচ্ছে না কলকাতার জনপ্রিয় গায়ক, নির্মাতা ও অভিনেতা অঞ্জন দত্তের নাটক ‘সেলসম্যানের সংসার’।

আগামী মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি মঞ্চায়িত হওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

রোববার (৭ জুলাই) শিল্পকলার নাট্যকলা বিষয়ক বিভাগ জানিয়েছে, টিকিটের মূল্য বেশি হওয়ায় শিল্পকলায় অঞ্জন দত্তের নাটক মঞ্চায়ন করা হচ্ছে না। সেজন্য নাটকের দল 'নাটুকে'কে বরাদ্দ পাওয়া জাতীয় নাট্যশালা না ছাড়ার নির্দেশও দিয়েছে শিল্পকলা কর্তৃপক্ষ।

জানা গেছে, ৯ জুলাই একই সময়ে একই মঞ্চে 'নাটুকে' নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান থাকায় 'নাটুকে' দলের সাথে যৌথভাবে 'সেলসম্যানের সংসার' মঞ্চস্থ করার পরিকল্পনা করা হয়। কিন্তু অঞ্জন দত্তের নাটক টিকিটের মূল্য বেশি হওয়ায় 'নাটুকে' নাট্যদলকে যৌথভাবে অনুষ্ঠান করার পরিকল্পনা থেকে সরে আসার নির্দেশ দিয়েছে শিল্পকলা কর্তৃপক্ষ।

শিল্পকলা কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, নাটকটির আয়োজক কর্তৃপক্ষ টিকিটের মূল্য রেখেছে ১ হাজার ৫০০, ২ হাজার ও ৩ হাজার টাকা। এত চড়া দামে টিকিট বিক্রি করে বাণিজ্যিক কোনো নাটক শিল্পকলায় মঞ্চস্থ করলে নাট্যাঙ্গনে নেতিবাচক প্রভাব পড়বে। এছাড়া ন্যাশনাল বোর্ড অব রেভিনিউর (এনবিআর) নিয়ম অনুযায়ী শিল্পকলায় বিদেশি কোনো দলের অনুষ্ঠানের জন্য টিকিটের মূল্য ৯৯ টাকার বেশি হলে ১৫ শতাংশ কর দিতে হবে।

এ বিষয়ে জানতে 'সেলস ম্যানের সংসার' নাটকের বাংলাদেশের সমন্বয়কারী সাজ্জাদ হোসেনের মোবাইল ফোনে যোগাযোগ চেষ্টা করা হলে সাড়া পাওয়া যায়নি।

'সেলস ম্যানের সংসার' নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করার কথা ছিল অঞ্জন দত্তের। এদিকে একই দিনে নাটক শেষ করে ছাপাখানার ভূত থেকে প্রকাশিত সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্য জীবন নিয়ে বই 'নাট্যঞ্জন'-এর মোড়ক উন্মোচন ও দর্শকদের সাথে কথা বলার কথা আছে কলকাতার এই গুণী শিল্পীর।

উল্লেখ্য, অঞ্জন দত্ত বাংলা গানের জগতে অন্যতম জনপ্রিয় একজন শিল্পী। বেলা বোস, শুনতে কি পাও, মালা, কাঞ্চনজংঘা এমন অসংখ্য গানের স্রষ্টা অঞ্জন দত্ত। গানের বাইরে ১৯৯৮ সালে প্রথম চলচ্চিত্র পরিচালনা করেছেন তিনি। এছাড়া অভিনয় করছেন সিনেমার পর্দাতে।