সুমনের চিকিৎসা সহায়তায় ‘ঘুমকুমারী’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘ঘুমকুমারী’ নাটকের দৃশ্য

‘ঘুমকুমারী’ নাটকের দৃশ্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সাবেক শিক্ষার্থী (৩০তম আবর্তন) জহির সুমন একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার চিকিৎসার জন্য বিপুল অর্থ প্রয়োজন।

সৃজনশীল মেধাবী এই তরুণের চিকিৎসায় সহায়তায় আগামী ১ জুলাই জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রথম বর্ষের পরীক্ষা প্রযোজনা ‘ঘুমকুমারী’র একটি বিশেষ মঞ্চায়ন হবে। সুমনের চিকিৎসার জন্য দেওয়া হবে এই প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ।

বিজ্ঞাপন

‘দ্য স্লিপিং বিউটি’ গল্পের ছায়া অবলম্বনে তৈরি হয়েছে ‘ঘুমকুমারী’। এটি লিখেছেন আফসার আহমদ। গল্পে কৃষি জনপদের এক রাজার সন্তান কৃষক তথা শ্রমজীবীদের পক্ষে দাঁড়িয়ে প্রকারান্তরে পিতার বিরুদ্ধে চলে যায়। পরিণতিতে তাকে রাজ্য ছেড়ে পালাতে হয়।

রাজপুত্র গিয়ে হাজির হয় অন্য একরাজ্যে, যেখানে পরীর অভিশাপে রাজকন্যা ঘুমিয়ে থাকে। তার সঙ্গে নিদ্রামগ্ন হয়ে যায় রাজপুরী। ঘুমন্ত রাজকন্যাকে তন্দ্রা থেকে জাগিয়ে সেই রাজপুত্র সেখানে সাম্য ব্যবস্থা প্রতিষ্ঠা করে।

বর্ণনাত্মক নাট্যরীতির আশ্রয়ে নাটকটির নির্দেশনা দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ। পাণ্ডুলিপি সম্পাদনা ও মঞ্চ পরিকল্পনা তারই। আড়ম্বরপূর্ণ সেটের পরিবর্তে গ্রামীণ জীবনে ব্যবহার্য সাধারণ উপাদানকে উপস্থাপন করেছেন তিনি।

এই দৃশ্যকাব্যে প্রাধান্য পেয়েছে সংগীত। সুর করেছেন আফসার আহমদ, ইউসুফ হাসান অর্ক, রুবাইয়াৎ আহমেদ, শচীন ভট্টাচার্য্য। পোশাক পরিকল্পনায় খায়েরুজ্জাহান মিতু, আলোক পরিকল্পনায় হাবিব মাসুদ ও কোরিওগ্রাফি করেছেন শাকিল আহমেদ, কৃষ্ণা সজ্জন পূজা।