অনেক চুপ থেকেছি আর নয়: আহনাফ তাজওয়ার আইয়ুব

  • বিনোদন ডেস্ক
  • |
  • Font increase
  • Font Decrease

বাবা আইয়ুব বাচ্চুর সঙ্গে আহনাফ তাজওয়ার আইয়ুব

বাবা আইয়ুব বাচ্চুর সঙ্গে আহনাফ তাজওয়ার আইয়ুব

এলআরবি ব্যান্ডের সঙ্গে জনপ্রিয় সংগীতশিল্পী বালামের যুক্ত হওয়ার ঘোষণা দেওয়া হয় গত ৫ এপ্রিল। এর কিছুদিন পরই দলটির পক্ষ থেকে জানানো হয়, এলআরবি নয়, এখন থেকে ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’ নামে কনসার্টে সংগীত পরিবেশন করবেন তারা।

বিষয়টি নিশ্চিত করে এলআরবি গিটারিস্ট আবদুল্লাহ আল মাসুদ বলেছিলেন, ‘এলআরবি ব্যান্ডের প্রাণপুরুষ আইয়ুব বাচ্চুর প্রতি পূর্ণ শ্রদ্ধা ও সম্মান রেখে আমরা কাজ করে যেতে চাই। তাই বালামকে যুক্ত করেছি আমরা। কিন্তু আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য আমাদের কাছে বিশেষ অনুরোধ জানিয়েছেন। তাদের সম্মান জানিয়ে আমরা নামটি আর ব্যবহার করবো না। এখন থেকে আমরা বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি নামে বাজাবো-গাইবো।’

বিজ্ঞাপন

এদিকে এলআরবির নাম পরিবর্তনের পর তা ভক্তদের মধ্যে বিরূপ প্রভাব ফেলেছে। অনেকেই আইয়ুব বাচ্চুর হাতে গড়া দেশের অন্যতম জনপ্রিয় এই ব্যান্ডের মৃত্যু মেনে নিতে পারছেন না। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেকেই সমালোচনা করছেন, সিদ্ধান্তটি আবারও বিবেচনার জন্য আইয়ুব বাচ্চুর পরিবার আর ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’ ব্যান্ডের সদস্যদের অনুরোধ করেছেন। এমনকি প্রয়াত এই অভিনেতার পরিবারকে নাকি বিভিন্ন ধরনের হুমকিও দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাস দিয়ে আইয়ুব বাচ্চুর ছেলে আহনাফ তাজওয়ার আইয়ুব লিখেছেন- ‘অনেক দিন ধরেই চুপ রয়েছি কিন্তু আর না। আমি জানি আমার বাবা আমার ব্যক্তিগত সম্পত্তি না। আমি জানি তিনি আমার বোনেরও ব্যক্তিগত সম্পত্তি নয়। তিনি বাংলাদেশের জাতীয় সম্পত্তি। ছিলেন, আছেন এবং থাকবেন। তার গাওয়া গানের মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

আমি এবং আমার পরিবার এলআরবি ব্যান্ডের বাকি সদস্যদের শুধু বলেছিলাম যদি তারা চান তাহলে অন্য ব্যান্ডের অধীনে কাজ করতে পারেন। এর ফলে আমার বাবার সারাজীবনের কাজগুলো তার মতোই থাকবে। এলআরবি ব্যান্ডদলটি সেদিনই শেষ হয়ে গিয়েছে যেদিন আমার বাবা এই পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। কিন্তু তার মানে এই নয় যে, তার সংগীত শেষ হয়ে গেছে।

সম্পূর্ণ খালি হাতে ব্যান্ডদলটি তৈরি করেছিলেন বাবা এবং তার জায়গা কেউ কখনও নিতে পারবেন না। যদি আপনারা ভেবে থাকেন, আমার উদ্দেশ্য বাবার স্থান নেওয়া, তাহলে ভুল করছেন। আমার বাবা যে মাপের মানুষ ছিলেন, আমি যদি তার ১০০ ভাগের এক ভাগও হতে পারতাম, তাহলে নিজেকে নিয়ে গর্ব করতাম। আর শিল্পী বাবার কথা বাদ দিচ্ছি। আমি কোনো দিন তার জায়গা নিতে পারব না।
আইয়ুব বাচ্চু

যোগ করে আহনাফ আরও বলেছেন- ‘আমি এবং পরিবার শুধু এইটুকুই চেয়েছিলাম। কিন্তু এটি এখন ভিন্ন রূপ ধারণ করেছে। আমার মা ও বোনকে হত্যার হুমকি পর‌্যন্ত দেওয়া হয়েছে। আমি হাজার জায়গায় দেখেছি কেউ কেউ মন্তব্য করেছেন আইয়ুব বাচ্চু আমার নিজস্ব সম্পত্তি নয়। আমি নিজেও মানছি তিনি জাতীয় সম্পত্তি। কিন্তু দিন শেষে তিনি আমার বাবা। আপনার চাইলে এটি এড়িয়ে যেতে পারেন।

আমি এলআরবির বাকি সদস্যদের (যার নতুন নাম বালাম এবং দ্য লিগ্যাসি) জানাচ্ছি, তারা চাইলে প্রাথমিকভাবে এলআরবি হিসেবে কাজ করার জন্য মুক্ত। তাদের জন্য আমরা শুভকামনা রইলো। আশা করছি তারা এলআরবি ব্যান্ডদলের মতোই সফলতা অর্জন করতে পারবেন।

এবার তাদের জন্য বলছি, যারা আমার মা, বোন এবং আমাকে শান্তি এবং অভিশাপ দিচ্ছেন তাদের জন্যও আমার শুভকামনা রইলো।
আহনাফ

সম্প্রতি প্রয়াত আইয়ুব বাচ্চুর ফেসবুক প্রোফাইল হ্যাক করা হয়। আহনাফ তাজওয়ার আইয়ুব অভিযোগ করে বলেন, যারা এই কাজটি করেছেন, অবশ্যই তারা কোনো খারাপ উদ্দেশ্য নিয়ে কাজটি করেছেন। সেখানে সন্তানদের প্রতি আইয়ুব বাচ্চুর দেওয়া অনেকগুলো ভয়েস মেসেজ আছে। বাবার মৃত্যুর পর প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে সেই ভয়েস মেসেজগুলো শোনা হতো। কিন্তু এখন বাবার কণ্ঠ শোনার একমাত্র উপায়ও তারা বন্ধ করে দিয়েছেন।

আহনাফ তাজওয়ার আইয়ুব এখন আছেন কানাডায়। পড়াশোনা করছেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায়।