হাজারো অ্যান্ড্রয়েড অ্যাপ ট্র্যাক করছে আপনাকে!

  • টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ট্র্যাক করছে অ্যান্ড্রয়েড অ্যাপস, ছবি: সংগৃহীত

ট্র্যাক করছে অ্যান্ড্রয়েড অ্যাপস, ছবি: সংগৃহীত

অনেকেই মনে করেন স্মার্টফোনে লোকেশন অফ করে রাখলেই তাকে কেউ ট্র্যাক করতে পারবে না। আবার প্লে-স্টোর থেকে কিছু ডাউনলোড করার সময় নির্দেশনায় বলে আপনি কি এই অ্যাপকে অনুমতি দিচ্ছেন কিনা নিজেকে ট্র্যাক করার জন্য। তবে এবার গবেষণায় দেখা গেছে, অ্যান্ড্রয়েডের হাজারো অ্যাপ বিনা অনুমতিতেই মানুষকে ট্র্যাক করছে।

গবেষকরা বলছেন, হয়ত আপনি একটি অ্যাপকে অনুমতি দিচ্ছেন না কিন্তু অন্য আরেকটি অ্যাপকে প্রয়োজন মনে করে অনুমতি দিচ্ছেন। যদিও অ্যাপ দুটি ভিন্ন কিন্তু একই প্রক্রিয়ায় সফটওয়্যার ডেভেলপমেন্ট হওয়াতে অন্য অ্যাপগুলোও ট্র্যাক করতে পারবে।

বিজ্ঞাপন

সম্প্রতি ‘প্রাইভেসিকন ২০১৯’ সম্মেনলে গবেষকরা দেখান যে, বেশির ভাগ অ্যাপের ডেভেলোপমেন্টে চীনা সার্চ ইঞ্জিন বাইদু কাজ করছে এবং অ্যানালাইটিক্স ফার্ম স্যালমন একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে গ্রাহকদের তথ্য পাচার করে দিচ্ছে।

এবিষয়ে গুগল কর্তৃপক্ষ জানায়, অ্যান্ড্রয়েডের সর্বশেষ আপডেট ‘কিউ’ ভার্সনে এ সমস্যার সমাধানে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এছাড়া বর্তমানে হাতে থাকা অনেক ডিভাইসেই অ্যান্ড্রয়েডের ‘কিউ’ ভার্সন বা আপডেট ভার্সনসটি পাওয়া যাবে না। বর্তমানে ১০.৪ শতাংশ ডিভাইসে অ্যান্ড্রয়েড পি ভার্সন এবং ৬০ শতাংশ ফোনেই তিন বছর পুরনো অ্যান্ড্রয়েড ‘এন’ চলছে।

গবেষকরা বলছেন, ‘তথ্য নিরাপত্তায় গুগলের মতো প্রতিষ্ঠানের অনেক কিছু করার আছে। শুধু নতুন ফোনেই আপডেট না দিয়ে অন্যান্য ডিভাইসগুলোতেও এ সিস্টেম ফিক্স করা উচিত। কারণ গুগল নিজেই বলছে, গোনপনীয়তা শুধু ধনীদের জন্য নয়।’

তবে গুগল দ্যা ভার্জকে জানায়, তাদের নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ‘কিউ’ ভার্সনে লোকেশন ট্র্যাকিংয়ে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

সূত্র: দ্যা ভার্জ