সাইবার নিরাপত্তা সেবা দিচ্ছে দেশীয় বিটেলস

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বেসিস সফটএক্সপো-২০১৯-তে বিটেলসের স্টলে দর্শনার্থীদের ভিড়/ ছবি: বার্তা২৪.কম

বেসিস সফটএক্সপো-২০১৯-তে বিটেলসের স্টলে দর্শনার্থীদের ভিড়/ ছবি: বার্তা২৪.কম

দেশ যত প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে, সাইবার জগতের নিরাপত্তা ততটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আর সাইবার দুনিয়ায় তথ্যের সুরক্ষায় কাজ করছে দেশীয় সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান বিটেলস। 

বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় আয়োজিত বেসিস সফটএক্সপো-২০১৯ এ গিয়ে দেখা যায়, দেশি-বিদেশি নানা ধরণের গ্রাহকরা ভিড় করছেন বিটেলসের স্টলে।

বিজ্ঞাপন

বর্তমানে প্রতিষ্ঠানটি কাজ করছে রানসমওয়ারে, হুমকি চিহ্নিত করণ, ডিডস আক্রমণ, সফটওয়্যার ও ওয়েব করা সোর্সকোডগুলোতে কোনো ধরণের হুমকিমূলক বাগ আছে কি-না সেগুলো চিহ্নিতকরণের মতো বিষয়গুলো নিয়ে। এছাড়াও ক্লায়েন্টদের নিরাপত্তা প্রদানে এথিক্যাল হ্যাকিংয়ের মতো সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুর হোসেন চৌধুরী বলেন, ‘কোম্পানিটির বিভিন্ন ধরণের সার্টিফিকেশন রয়েছে, যা অন্যদের নেই। যেমন- পিসিআই ডিএস সার্টিফিকেশন। এছাড়াও নিরাপত্তা নিয়ে মানুষকে সচেতন করার বিষয়ে কাজ করে যাচ্ছি।’ এ সময় সরকারকে বিভিন্ন প্রকল্পে সেবা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি। 

বর্তমানে কোম্পানিটিতে কর্মরত রয়েছে ১১ জন বাংলাদেশি। এছাড়াও জরুরি প্রয়োজনে দেশের বাইরে থেকে সেবা নেওয়া হয় বলে জানানো হয়।

তবে যদি বাইরে থেকে সেবা না লাগে তাহলে দেশীয় তথ্য হুমকির সম্মুখীন হয় কিনা এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির কর্তারা জানান, যেসব আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান তাদের সেবা নিয়ে থাকেন, তাদের তথ্য কখনো বাইরে শেয়ার করা হয় না। 

প্রতিষ্ঠানটিতে বাংলাদেশিদের জন্য কী ধরণের সুযোগ রয়েছে জানতে চাইলে তারা জানান, যদি কারো এথিক্যাল হ্যাকিং বা হ্যাকিং সংক্রান্ত কাজে পারদর্শী হয়ে থাকে তবে এখানে কাজ করার অনেক সুযোগ রয়েছে। 

বর্তমানে প্রতিষ্ঠানটির কাছ থেকে বাংলাদেশ বিমান বাহিনী , রবি, ওয়ান ব্যাংক, এনসিসি ব্যাংকের মতো কোম্পানিগুলো সেবা গ্রহণ করছে। 

মেলায় কোম্পানিটি তাদের সম্পর্কে যাবতীয় তথ্য গ্রাহকদের কাছে তুলে ধরছেন। আজ বৃহস্পতিবার মেলার শেষ দিন।