জানুয়ারি থেকে সার্টিফিকেট ছাড়া রাইড শেয়ারিং চলবে না

  • সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ২০১৯ সালের প্রথম দিন থেকে ঢাকার রাস্তায় বিআরটিএ-তে অনিবন্ধিত কোনো রাইড শেয়ারিং অ্যাপ তাদের কার্যক্রম চালাতে পারবে না। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই রাইড শেয়ারিং অ্যাপগুলোকে নিবন্ধন করতে হবে। পাশাপাশি রাইড শেয়ারিং করা গাড়ির মালিকদেরও বিআরটিএ থেকে সার্টিফিকেট নিতে হবে।

নতুন অফিসে বিআরটিএ ‘রাইড শেয়ারিং’ ইউনিটকে গুরুত্ব দেখছে। রাজধানীর বনানীতে নতুন স্থায়ী অফিসে রাইড শেয়ারিং নিয়ন্ত্রণ ব্যবস্থা যথাযথ করতে ১০ জনের একটি টিম কাজ শুরু করেছে।

বিজ্ঞাপন

বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান জানান, ঢাকায় রাইড শেয়ারিং করা গাড়ির পরিমাণ অনেক বেড়ে গেছে। বহুগুণে বেড়েছে মোটর সাইকেল। এ কারণে এ বছরের মধ্যে তাদের নিবন্ধন প্রক্রিয়া শেষ করে একটা শৃঙ্খলায় আনার সিদ্ধান্ত রয়েছে।

বিআরটিএ সূত্র জানায়, নতুন সিদ্ধান্তে রাইড শেয়ারিং নিবন্ধনের ক্ষেত্রে আরও দক্ষভাবে যাচাই বাছাই করা হবে। আবেদন করলেই নিবন্ধন দেওয়ার সুযোগ নেই। এ কারণে এখন পর্যন্ত আবেদন করা ৭টি রাইড শেয়ারিং অ্যাপের কোনটিকেই নিবন্ধন দেওয়া হয়নি।

রাইড শেয়ারিং অ্যাপগুলো ব্যবসা করতে চাইলে তাদেরকে নীতিমালার সব শর্ত যথাযথ ভাবে মেনে আসতে হবে। আর ডিসেম্বরের মধ্যে যারা নিবন্ধন প্রক্রিয়ার মধ্যে আসবে না তাদের কোন গাড়ি রাস্তায় চলবে না। বছরের প্রথম দিন থেকে বিআরটিএর ৪টি ভ্রাম্যমাণ আদালত তাৎপক্ষণিক অভিযান চলাবে।

বিআরটিএ রাইড শেয়ারিং মনিটরিং সেল জানায়, শুধু অ্যাপ প্রতিষ্ঠানের নিবন্ধন করলেই হবে না। যারা রাইড শেয়ারিং অ্যাপে তাদের মোটর সাইকেল ও গাড়ি চালাবেন, তাদের ড্রাইভিং লাইসেন্সের পাশাপাশি বিআরটিএতে গিয়ে গাড়িগুলোও তালিকাভুক্ত করতে হবে।

বিআরটিএ রাইড শেয়ারিং সেল জানায়, উবার, পাঠাও, সহজ, রাইডার, আকাশ টেকনোলজি, রিং টেকনোলজিসহ ১০টি অ্যাপ রেজিস্ট্রেশনের জন্য প্রথমে আবেদন করেছিলো।

তবে ঢাকায় উবার, পাঠাও, সহজ, ওভাই অ্যাপকে সক্রিয়ভাবে রাইড শেয়ারিংয়ে দেখা যাচ্ছে। এখন কার্যক্রম নেই বা অ্যাপে পাওয়া যায় না স্যাম, মুভ, ইজিয়ারসহ আরও কয়েকটি রাইড শেয়ারিং অ্যাপ। এছাড়া ‘ওয়েজ’ নামে একটি অ্যাপ কারপোলিং নিয়ে রাইড শেয়ারিংয়ে নামতে যাচ্ছে।