২০১৮ এর শেষে ৩০ হাজার কর্মসংস্থান

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলন শেষ হয়েছে, ছবি: সংগৃহীত

জাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলন শেষ হয়েছে, ছবি: সংগৃহীত

২০১৮ সালের শেষে প্রায় ৩০ হাজার বেকার যুবক ও যুব-মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শুরু হওয়া জাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলন শেষ হয়েছে।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজারের একটি হোটেলে সরকারের এটুআই এবং আইএলও-এর যৌথ আয়োজনে দক্ষতা উন্নয়ন সংস্থার কর্মকর্তাগণ এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি নিয়ে প্রথমবারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের এক অঞ্চলের ভালো দিকগুলো অন্য অঞ্চলে ছড়িয়ে দেওয়া, চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করা, কারখানার মালিকদের এ্যাপ্রেনটিসশিপে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে শুরু হওয়া এ প্রোগ্রামের আওতায় ৩৫০টি শিল্প-কারখানায় চাহিদাভিত্তিক ট্রেডে ১৫ হাজার বেকার যুবক-যুব মহিলাকে এ্যাপ্রেনটিস হিসেবে প্রশিক্ষণ প্রদান করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া বলেন, ‘এ্যাপ্রেনটিসশিপ ধারণাটি বাংলাদেশে নতুন হলেও এর প্রায়োগিক দিকটি সারাদেশে সফল করে তোলার ক্ষেত্রে এটুআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সঠিক আইন মেনে সারাদেশে এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রাম পরিচালনা করলে তা আরও বেশি সফলতার মুখ দেখবে।’

বক্তব্যে এটুআইএর প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, পিএএ বলেন, ‘প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নে দক্ষ জনশক্তি তৈরি এবং বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানে তাদেরকে যথোপযুক্ত কর্মসংস্থানে যুক্ত করা প্রয়োজন। এ লক্ষ্যে সারাদেশে এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রাম সফলভাবে পরিচালনা করতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, শিল্প-প্রতিষ্ঠান, দক্ষতা উন্নয়নকারী সংস্থা এবং উন্নয়ন সহযোগীদের একযোগে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে ‘গ্লোবাল এ্যাপ্রেনটিসশিপ নেটওয়ার্ক’র ১২তম নেটওয়ার্ক হিসেবে গ্লোবাল এ্যাপ্রেনটিসশিপ নেটওয়ার্ক- বাংলাদেশ (GAN Bangladesh)-এর উদ্বোধন করা হয়।

উল্লেখ্য ২০১৬ সাল থেকে এটুআই-এর উদ্যোগে শুরু হওয়া এ্যাপ্রেনটিসশীপ প্রোগ্রামের আওতায় ৩৫০টি শিল্প-কারখানায় এগ্রো-ফুড, ফার্নিচার, ট্যুরিজম ও হসপিটালিটি, কন্সট্রাকশন, লেদার ও ফুটওয়্যারসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সেক্টরে বিভিন্ন চাহিদাভিত্তিক ট্রেডে ১৫ হাজার বেকার যুবক-যুব মহিলাকে এ্যাপ্রেনটিস হিসেবে প্রশিক্ষণ প্রদান করেছে, যা ২০১৮ এর শেষ নাগাদ ৩০ হাজারে উন্নীত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সারাদেশে এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের ম্যানেজমেন্ট, মনিটরিং ও মেন্টরিং-এর লক্ষ্যে এটুআই ন্যাশনাল এ্যাপ্রেনটিসশিপ ম্যানেজমেন্ট সিস্টেম (http://www.skills.gov.bd/apprenticeship/) তৈরি করেছে যা এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের সকলকে একক সেবা প্রদান কেন্দ্র হিসেবে কাজ করছে।