‘ডিজিটাল পাঠ সহায়িকা’ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ফাইল ছবি

এসএসসি পরীক্ষার্থীদের জন্য উপহার হিসেবে ‘ডিজিটাল পাঠ সহায়িকা’ দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠে আয়োজিত ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এই উপহারের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘এই ডিজিটাল যুগে কেউ পিছিয়ে থাকুক সেটা আমরা চাই না। সেই জন্যই আমরা এবারের যে উন্নয়ন মেলাটা করছি সেখানে একটা বিশেষ ব্যবস্থা নিয়েছি, সেটা হল এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য আমার পক্ষ থেকে একটা উপহার। সেটা হলপরীক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ক অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা। সেই সাথে শুধু ইংরেজি না আমরা ১০টি ভাষায় একটা অ্যাপস তৈরি করে দিয়েছি যা অনলাইনে পাওয়া যাবে ‘

শেখ হাসিনা বলেন, ‘সারা দেশে ইন্টারনেট নেটওয়ার্ক করে দিচ্ছি, মাল্টিমিডিয়া ক্লাসরুম করে দিচ্ছি, বিনা পয়সায় বই দিচ্ছি,উপবৃত্তি দিয়ে প্রত্যেকটা ছেলেমেয়ের পড়াশুনার সুযোগ করে দিচ্ছি। শিক্ষিত জাতি ছাড়া কোন দেশ ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত হতে পারেনা।

তিনি বলেন, ‘স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ কারো মুখাপেক্ষী হয়ে চলবে না। ভিক্ষা করে চলবে না। নিজের শ্রম দিয়ে মেধাদিয়ে এ দেশকে গড়ে তুলবে। এবং আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াব। এটাই জাতির পিতা সব সময় চাইতেন।’

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। উন্নয়নকে সারা দেশে সমান ভাবে ছড়িয়ে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি উন্নয়ন মেলাকে তরুণদের জন্য উৎসর্গ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব নজীবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ আরো অনেকে।