শ্রীলঙ্কায় ৮ হামলার ৭টি আত্মঘাতী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কায় বোমা হামলা, ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় বোমা হামলা, ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে ৮ হামলার ৭টিই আত্মঘাতী ছিল বলে নিশ্চিত করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

রোববার (২১ এপ্রিল) কলম্বোর কচ্চিকাদে, নিগেম্বু ও বাট্টিকেলোয়া গির্জায় এবং একই শহরের সাংগ্রিলা, সিন্নামন গ্র্যান্ড ও কিংসবারি হোটেলে এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে পুলিশের অভিযানে হামলার সাথে জড়িত থাকার সন্দেহে ২৪ জনকে আটক করা হয়েছে। তবে এরমধ্যে কারও পরিচয় নিশ্চিত করেনি দেশটির পুলিশ।

এই ঘটনার পরপরই দেশটির নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্পেশাল টাস্কফোর্স এবং সশস্ত্র বাহিনীর সদস্যরা সেই এলাকাজুড়ে সতর্ক অবস্থানে রয়েছেন।

শ্রীলঙ্কান আর্মি বলছে, 'কলম্বোকে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ১০০০ সৈন্য মোতায়েন করা হয়েছে।' এছাড়া বিমান বাহিনী থেকে বন্দরানায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্ক অবস্থানে রয়েছে।

বিমান বাহিনীর মুখপাত্র গাহান সেনিয়াভেরাতি বলেন, 'বিদেশগামী যাত্রীদের যেকোনো তথ্যের প্রয়োজনে ১১৬ নম্বরে যোগাযোগ করতে পারবেন।'

শ্রীলঙ্কার পুলিশ হেডকোয়ার্টার, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বিশেষ সহায়তা কেন্দ্র ব্যবস্থা চালু করেছে। যেখানে হামলার যেকোনো বিষয়ে এবং হতাহতদের সম্পর্কে জানতে মন্ত্রণালয়গুলো থেকে জরুরি যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়েছে।

উল্লেখ্য, রোববার (২১ এপ্রিল) খ্রিষ্টান ধর্মাবলম্বীরা ইস্টার সানডে পালন করাকালীন সময়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। ইস্টার সানডে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

ভয়াবহ এ হামলায় ২৯০ জন মারা গেছেন। যার মধ্যে ৩৬ জন বিদেশি নাগরিক এবং আহতের সংখ্যা প্রায় সাড়ে ৫০০।