কানাডায় বাণিজ্য ফোরামে বেসিস

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি. বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি. বার্তাটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ ব্যবস্থাপনায় টরন্টো শহরে প্রথমবার ‘বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯’ পর্ব অনুষ্ঠিত হয়েছে। এ ফোরামে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ১৯ সদস্যের বাংলাদেশ বাণিজ্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

অংশ নিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়া, এনডিসি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান।

বিজ্ঞাপন

কানাডার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম দুই দেশের মধ্যে এধরনের একটি বাণিজ্য ফোরাম অনুষ্ঠিত হলো।

প্যানেলের প্রতিপাদ্য বিষয় ছিল কিভাবে কানাডা—বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে। এ পর্বটি সঞ্চালনা করেন বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠনের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর। দ্বিতীয় প্যানেলের আলোচ্য বিষয় ছিল কিভাবে বাংলাদেশ—কানাডার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে। ওসিসি প্রেসিডেন্ট রকো রসি ছিলেন এ পর্বটির সঞ্চালনায়।

অন্টারিও প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্যমন্ত্রী ভিক্টর ফেডালি তার বক্তৃতায় বাংলাদেশের সঙ্গে নিবিড় অর্থনৈতিক সম্পর্ক স্থাপনে গুরুত্বারোপ করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানালেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ শতকরা ১০ ভাগ জিডিপি প্রবৃদ্ধির দ্বারপ্রান্তে। এ ফোরামের উদ্দেশ্য হলো উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন স্থাপন করা। যাতে একে অপরের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বিষয়ক তথ্য বিনিময় করতে পারে এবং তুলনামূলক সুবিধাজনক খাতগুলো চিহ্নিত করা যায়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বললেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সাথে একযোগে কাজ করছে বেসিস। বাংলাদেশের সফটওয়্যার রপ্তানির অন্যতম দেশ কানাডা। কানাডার সাথে বাণিজ্য উন্নয়নে এ ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়া ‘এক্সপ্লোরিং ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অব সাসকাচুয়ান প্রোভিন্স অব কানাডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেন বেসিস সভাপতি। এসময় তিনি কানাডায় বিশ্বমানের বাংলাদেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানান।

বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯ আসরে কানাডার বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহী, কানাডিয়ান ব্যবসায়ী, বিনিয়োগ প্রতিষ্ঠান, শিল্পপতি, আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদস্থ নির্বাহী, সফল বাংলাদেশি কানাডিয়ান ব্যবসায়ীসহ অনেকে উপস্থিত ছিলেন।