সপ্তম এসএমই মেলা

জামানতবিহীন ঋণ পাচ্ছেন না নারী উদ্যোক্তারা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান, ছবি: বার্তা২৪

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান, ছবি: বার্তা২৪

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী নারী উদ্যোক্তারা জামানত ছাড়া ২৫ লক্ষ টাকা ঋণ পাওয়ার কথা থাকলেও তা পাচ্ছেন না তারা বলে জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এসএমই ফাউন্ডেশনের কনফারেন্স রুমে দুপুর সাড়ে ১২টায় সপ্তম জাতীয় এসএমই মেলা সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান বলেন, 'বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তারা জামানত ছাড়া ২৫ লক্ষ টাকা ঋণ পাওয়ার কথা। কিন্তু ঢাকা ও চট্টগ্রামের কিছু নারী উদ্যোক্তা ছাড়া অন্যান্য জেলার ব্যাংক থেকে এই ঋণ পাচ্ছেন না তারা। এতে মূলধন জনিত যে সমস্যা ছিল তা থেকেই যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক থেকে অন্যান্য ব্যাংকের মাধ্যমে এক লাখ ৪০ হাজার কোটি টাকা ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের দেওয়া হয় বলে জানানো হয়েছে। কিন্তু বাস্তবে এসএমই খাতের ঋণ চলে যাচ্ছে অন্যখাতে।'

কারণ হিসেবে তিনি বলেন, 'ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট (চাহিদা) পূরণ করতে পারেন না। অন্যদিকে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এ পর্যন্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে ৮০ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ব্যাংক ঋণের এসব জটিলতা দূর করা সম্ভব হলে ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তারা আরও সামনে এগিয়ে যাবেন।'

এসএমই ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম জানান, ১৬ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে সাত দিনব্যাপী সপ্তম জাতীয় এসএমই মেলা। সারা দেশ থেকে ২৮০ টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের পণ্য নিয়ে মেলায় অংশ গ্রহণ করছেন। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী ও ৯২ জন পুরুষ উদ্যোক্তা মেলায় অংশ গ্রহণ করছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। মেলায় পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার দেওয়া হবে। পুরস্কার হিসেবে এক লক্ষ টাকা, ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন এস এম ই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।