সূচক কমলেও বেড়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ ফেব্রুয়ারি) সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১২ পয়েন্ট।

এদিকে রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮১২ কোটি ৭৭ লাখ টাকা, গত বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) লেনদেন হয়েছিল ৭৭২ কোটি ৯৭ লাখ টাকা।

বিজ্ঞাপন

অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের (বৃহস্পতিবার) সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২৬ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। এ সময় সূচক ১৮ পয়েন্ট বাড়লেও এরপর ধীরে ধীরে আবারও বাড়তে থাকে। তবে বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমতে থাকে। এক পর্যায়ে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। তবে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৬৩ পয়েন্টে।

অপরদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮১২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ‍মুন্নু সিরামিকস, ফরচুনা সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, লিগ্যাসি ফুটওয়্যার, জেনেক্সিল, মুন্নু স্টাপলার, পাওয়ার গ্রিড, সিঙ্গার বিডি এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

সিএসই

আপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১২ পয়েন্ট কমে ১০ হাজার ৬৪৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ফরচুনা সু, সোনারবাংলা ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, ইমাম বাটন, বিচ হ্যাচারি, ওরিয়ন ইনফিউশন, গ্রামীণ-২ মিউচ্যুয়াল ফান্ড, সিএএমপি আবিবিএল মিউচ্যুয়াল ফান্ড এবং ফাইন ফুড।