সূচক বাড়লেও কমেছে উভয় পুঁজিবাজারের লেনদেন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে এদিনের লেনদেন শেষ হয়েছে। তবে এদিন কমেছে উভয় পুঁজিবাজারের লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬১ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১২৭ পয়েন্ট।

এছাড়া উভয় পুঁজিবাজারে এদিন মোট লেনদেন হয়েছে এক হাজার এক হাজার কোটি ২০ কোটি টাকা। যার মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ১১ কোটি ৫৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছিল ৪৯ কোটি ৯২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়তেই থাকে। বেলা সোয়া ১১টার দিকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা সোয়া ১২টার দিকে ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮৮৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে।এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার ১১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বেক্সিমকো লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড ফাইন্যান্স, লংকা-বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, ঢাকা ব্যাংক, বিবিএস কেবল এবং ড্রাগন সোয়েটার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯১৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬৫৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্টান্ডার্ড সিরামিকস, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স, ট্রাস্ট ফার্স্ট মিউচ্যুয়া ফান্ড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক, এমআই সিমেন্ট, এমারেল্ড অয়েল, প্রাইম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড।