ব্যবসায় আফগানিস্তানের চেয়ে পিছিয়ে থাকা ‘লজ্জাকর’: অর্থমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

 

বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস রিপোর্টের তথ্য অনুযায়ী আমরা (বাংলাদেশ) আফগানিস্তানের চেয়ে পিছিয়ে গেছি, যা খুবই লজ্জাকর বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ‘ডুয়িং বিজনেসে আমাদের খারাপ হওয়ার কারণ শক্তিশালী আমলাতন্ত্র। আমাদের আমলাতান্ত্রিক মনোভাব এখনও পরিবর্তন হয়নি।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বিকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নবনির্বাচিত কমিটি। সাক্ষাৎ শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন ।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস রিপোর্টে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থা সবার নিচে। অর্থাৎ বাংলাদেশের অবস্থা আফগানিস্তানেরও নিচে। এই সূচকে ভারতের উন্নতি হয়েছে ২৩ ধাপ। তালিকায় তাদের অবস্থান ৭৭তম। আর পাকিস্তানের অবস্থান ১৩৬তম। তবে ব্যবসা সহজীকরণ সূচকে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান একধাপ এগিয়ে এখন ১৭৬তম। বাংলাদেশ কিছুটা উন্নতি করে এক বছর আগের অবস্থান পুনরুদ্ধার করতে পেরেছে। গতবছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৭ তম।

প্রসঙ্গত, গত ৩১ অক্টোবর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে তাদের ১৬তম প্রতিবেদন প্রকাশ করে। বিশ্বব্যাংক সাধারণত ‘ইজ অব ডুয়িং বিজনেস’বা ব্যবসা সহজসাধ্য করতে ১০টি সূচকের ওপর বিচার-বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করে। সূচকগুলো হলো- বৈদেশিক বাণিজ্য, ব্যবসায়িক চুক্তি কার্যকর, ব্যবসা শুরু করা, ঋণ প্রাপ্তি, সম্পত্তি নিবন্ধন, বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি, কর প্রদান, অবকাঠামো নির্মাণের অনুমতি, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা ও দেউলিয়াত্ব ঠেকানো অন্যতম।

বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস রিপোর্টে বলা হয়েছে, ব্যবসার বাণিজ্যিক বিরোধ মেটাতে বাংলাদেশে সময় লাগে এক হাজার ৪৪২ দিন। এতে ব্যয় হয় মোট অর্থের ৬৬ শতাংশ। বিরোধ মেটানোর আইনি পদ্ধতির গুণগত মান নিয়েও রয়েছে প্রশ্ন। ফলে এনফোর্সিং কন্ট্রাক্ট সূচকে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৮৯তম।