২০২৭ বিশ্বকাপ সামনে রেখে জিম্বাবুয়েতে স্টেডিয়াম নির্মাণ করবে আইসিসি

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের ক্রিকেটের জন্য সামনের কয়েকটি বছর বেশ গুরুত্বপূর্ণ। ২০২৫ সালের নামিবিয়ার সঙ্গে যৌথভাবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে। পরে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপেরও সহ-আয়োজকও তারা। বৈশ্বিক এই আসর দুটি সামনে রেখে জিম্বাবুয়ের ক্রিকেটের মান বৃদ্ধিতে এগিয়ে এলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দেশটিতে নিজেদের অর্থায়নে একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণ করবে তারা।

স্টেডিয়ামটির নামও ইতিমধ্যে ঠিক হয়ে গেছে। মোসি-ওয়া-টুনিয়া নামক স্টেডিয়ামটি নির্মিত হবে জিম্বাবুয়ের অন্যতম পর্যটন কেন্দ্র ভিক্টোরিয়া ফলসের অদূরে। সেই স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা হবে ১০ হাজার দর্শকের। ক্রিকেট বিশ্লেষণভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের এক প্রতিবেদনের সূত্রে জানা গেছে এই তথ্যগুলো।

বিজ্ঞাপন

জিম্বাবুয়েতে আসন্ন ক্রিকেটের নতুন শুরুর একটি অনন্য এই মাইলফলক। আইসিসির দুটি বড় টুর্নামেন্টের আয়োজক দেশ হওয়া ছাড়াও একটি অত্যাধুনিক স্টেডিয়ামও পাচ্ছে আফ্রিকান দেশটি।

এই স্টেডিয়ামের জন্য ১০ হেক্টর জমি অধিগ্রহণ করেছে জিম্বাবুয়ে সরকার। তবে নির্মাণের পুরো খরচ বহন করবে আইসিসি এবং সেই পরিমাণটা ৫ থেকে ১০ মিলিয়ন ডলার। অবশ্য এখানে একটি শর্ত জুড়ে দিয়েছে আইসিসি। এর বাইরে কোনো অর্থ দেবে না তারা। সেক্ষেত্রে ১০ মিলিয়ন ডলারের বেশি খরচ হলে বাড়তি অর্থ বহন করতে হবে জিম্বাবুয়ে সরকারকে।

এদিকে স্টেডিয়ামটিতে ক্রিকেট ছাড়াও রাগবি, হকি ও নেটবল খেলার ব্যবস্থা থাকবে। এতেই স্টেডিয়ামটি হতে যাচ্ছে মাল্টি-স্পোর্টস কমপ্লেক্সের মতোন।