হায়দরাবাদ-ইন্দোর-কলকাতার দুঃস্মৃতি কী চেন্নাইয়ে মুছতে পারবেন শান্তরা? 

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত খেলুড়ে স্রেফ দুটি দেশের বিপক্ষে কোনো ম্যাচ জেতেনি বাংলাদেশ। দল দুটি ভারত ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। ১১টিতেই হেরেছে তারা, ড্র হয়েছে দুটিতে। এই ১৩ টেস্টের মধ্যে স্রেফ তিনটি হয়েছে ভারতের মাঠে। হায়দরাবাদ, ইন্দোর ও কলকাতায় সেই তিন টেস্টেই বেশ বাজেভাবে হেরেছে সাকিব-মুশফিক। পাঁচ বছর পর আবারও ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। এবার কী সেই তিন টেস্টের দুঃস্মৃতি মুছতে পারবে নাজমুল হোসেন শান্তর দল? 

এখন পর্যন্ত ক্রিকেটের সবচেয়ে সম্মানজনক এই ফরম্যাটে বাংলাদেশে খেলেছে মোট ১৪৪টি ম্যাচ। যেখানে বাংলাদেশ জিতেছে ২১টি ম্যাচে, হেরেছে ১০৫টিতে এবং ড্র হয়েছে ১৮ ম্যাচ। জয়ের শতকরা হার কেবল ১৪.৫৮। তবে সবশেষ আট টেস্টের পাঁচটিতেই জিতেছে শান্ত-মুশফিকরা। এর মধ্যে সদ্যই পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে এসেছে তাদের মাঠেই। টেস্টে বাংলাদেশের নতুন জাগরণে তবে কী এবার কাটতে যাচ্ছে ভারত জুজু? 

বিজ্ঞাপন

তবে এর আগে সেই তিন টেস্টের স্মৃতিতে একটি ঘুরে আসা যাক। ২০১৭ সালে ভারতের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবারের মতো কোনো টেস্ট খেলতে যায় বাংলাদেশ। সেখানে মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন দলটি হেরেছিল ২০৮ রানের বড় ব্যবধানে। 

এরপর ২০১৯ সালের প্রথমবারের মতো ভারতের মাটিতে একের অধিক ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যায় বাংলাদেশ। সেবার মুমিনুল হকের নেতৃত্বে বড় হতাশা নিয়েই দেশে ফিরতে হয়েছিল দলকে। দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হেরেছিল সফরকারীরা। ইন্দোর টেস্ট ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে এবং কলকাতায় ইনিংস ও ৩০ রানের ব্যবধানে। 

সেই টেস্ট সিরিজের পাঁচ বছর পর ভারতের মাটিতে ফের দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। সেই তিন ভেন্যুর কোনোটিতেই এবার খেলছে না শান্তরা। প্রথম টেস্টটি হবে চেন্নাইয়ে এবং পরেরটি কানপুরে। চেন্নাইয়ে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া সেই টেস্টে শান্ত-সাকিবের লক্ষ্য মূলত আগের সব দুঃস্মৃতিকে ফেরানোতে। ভারতের বিপক্ষে এখনো জয়টা পাওয়া হয়নি বাংলাদেশ। তবে চেন্নাইয়ের মাটিতে অন্তত ড্র পেলেই সেটি থাকতে ভারতে বাংলাদেশের সাফল্যর মধ্যে সবার ওপরে।