প্রথম টি-টোয়েন্টিতে যেমন হতে পারে শান্তদের একাদশ 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিন দুই আগে শেষ হয়েছে দেশের ফ্রাঞ্চাইজি ক্রিকেটের আসর, বিপিএল। এতে স্বল্প ওভারের ফরম্যাটে বেশ চাঙ্গাই আছেন শান্ত-লিটনরা। বিরতির পর আন্তর্জাতিক যাত্রার প্রথমেই টি-টোয়েন্টি সিরিজ। তাই ছন্দে থাকা একাধিক ক্রিকেটারের বিপক্ষে সফরের এই সিরিজে বেশ কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে লঙ্কানদের। সেখানে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে আজ (সোমবার) মাঠে নামছে দুই দল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। 

বিপিএলের সদ্য শেষ যাওয়া এই আসরে বিদেশিদের ছাপিয়ে ব্যাটে-বলে বেশ এগিয়ে ছিলেন দেশিরাই। দুই বিভাগের সেরা পাঁচে জয়জয়কার হৃদয়-শরিফুলদের। শুরুতে কিছুটা ছন্দহীন থাকলেও টুর্নামেন্টটির শেষের দিকে ব্যাট হেসেছে লিটন দাসের। তাকে সঙ্গ দিতে একাদশে আরেক ওপেনার হিসেবে দেখা মিলতে পারে সৌম্য সরকারের। এই জায়গা একদম পিছিয়ে নেই এনামুল হক বিজয়ও। তবে কম্বিনেশন মেলাতে এগিয়েই থাকছে লিটন-সৌম্য জুটি। 

বিজ্ঞাপন

তিন এবং চারে জায়গাটা এক কথায় নিশ্চিত। প্রথমটি অধিনায়ক নাজমুল হোসেন শান্তর এবং পরের জায়গা তাওহীদ হৃদয় অটো চয়েস। বিপিএলের এবারের আসরে তার ব্যাট থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ ৪৬২ রান, যেখানে সেরা পাঁচ ব্যাটারের মধ্যে স্ট্রাইক রেট বিবেচনায় সবার ওপরে, ১৫০ ছুঁইছুঁই। 

এবার মিডল অর্ডারে পাঁচ, ছয় এবং সাতের দৌড়ে এগিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক ও শেখ মাহেদি হাসান। বিপিএলের ম্যাচের গুরুত্বপূর্ণ সময়গুলোতে তাদের ব্যাট থেকে এসেছে কার্যকারী সব ইনিংস। এতে মিডল অর্ডারে এই ত্রয়ীই ভরসা জোগাবে দলকে। 

শেষ চার অবস্থান পুরোদস্তুর বোলারদের। সেখানে তিন পেসার এবং এক স্পিনারের কম্বিনেশনের সম্ভাবনা সবার এগিয়ে। সাকিব না থাকায় দলের একমাত্র বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এদিকে লেগ স্পিনার রিশাদও হতে পারে কার্যকরী অপশন। শেষে তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। 

প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, তাইজুল ইসলাম/রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।