দুই মেরুতে অশ্বিন-জাদেজা

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রবীচন্দ্রন আশ্বিন এবং রবীন্দ্র জাদেজা টেস্ট ইতিহাসেরই অন্যতম সফল দুই স্পিনার এবং সফল দুই বোলার। তবে জীবনের ক্রিজে যে বড্ড বিপরীত দুজন। এক জনের কাছে সকল কিছুর ঊর্ধ্বে তার বাবা-মা। অন্যজনের কাছে বাবা শব্দটা ততোটা অর্থবহ নয়।

স্পিনার আশ্বিন সর্বকালের অন্যতম সেরা। মাঠের বাইরেও মানুষ হিসেবেও তাই। সন্তান হিসেবেও পাবেন লেটার মার্ক। অন্যদিকে জাদেজা সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার কিন্তু মাঠের বাইরে একেবারেই ভিন্ন চিত্র। পরিবার বলে যে কিছু একটা সেটাই হয়তো ভুলে গিয়েছেন এই অলরাউন্ডার।

বিজ্ঞাপন

এবার মূল ঘটনায় আসা যাক। রাজকোট টেস্টের দ্বিতীয় দিন শেষে, ভারত যখন নিজেদের ব্যাটিং শেষ করে বোলিংয়ে, তখনই ম্যাচের মাঝপথে হুট করেই হোটেল থেকে হসপিটালে আশ্বিন। কারণটা তার মায়ের অসুস্থতা। যার কারণে মিস করেছেন তৃতীয় দিনের খেলা। প্রথম ইনিংসে সাত ওভারের বেশি বল করা হয়নি। এরপর আবার ম্যাচেও ফিরেছে চতুর্থ দিন। পরিবারের জন্যই এতো এতো ডেডিকেশন। প্রথম ইনিংসে একটা উইকেট পেয়েছিলেন এই স্পিনার। যেটা ছিল টেস্ট ক্রিকেটে তার ৫০০ তম উইকেট। সেটা তিনি উৎসর্গ করেছিলেন তার বাবাকে।

অন্যদিকে জাদেজার ভিন্ন চিত্র। মা মারা যাওয়ার পর বোন তাকে আদর যত্ন দিয়ে মায়ের অভাব পূরণের চেষ্টা করেছেন। বাবা তার দায়িত্ব পালন করেছেন ঠিকঠাক। ছেলেকে ক্রিকেটার বানাতে সব ধরেনের ত্যাগ স্বীকার করেছেন। সফলও হয়েছেন। কিন্তু বিয়ের পর বাবা এবং বোনকে ভুলেই গিয়েছেন জাদেজা। খোঁজ খবর তো নেন ই না, উল্টো পরিচয় দিতেও যেন বিপত্তি তার। মাঠের ক্রিকেটে যতটা না সফল। মাঠের বাইরে ঠিক ততটাই হীনমন্যতার পরিচয় বহন করেন।