জয়স-বলে চালকের আসনে ভারত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেন ডাকেট দ্বিতীয় দিনটাকে ইংল্যান্ডের করে দিয়েছিলেন। তৃতীয় দিনটাকে ভারতের করে দিলেন যশস্বী জয়সওয়াল। দারুণ এক সেঞ্চুরিতে ভারতকে বড় লিড এনে দিতে ভূমিকা রাখলেন। তার সেঞ্চুরিতে চড়ে ইতোমধ্যেই ৩২২ রানের লিড পেয়ে গেছে স্বাগতিকরা। পেন্ডুলামের মতো দুলতে থাকা রাজকোট টেস্টের চালকের আসনে এখন ভারত।

দ্বিতীয় দিনের শেষবেলায় ভারতকে আরও একবার ‘বাজবলের’ পাঠ দিয়ে ৩৫ ওভারে প্রায় ছয় রান রেটে তুলে ফেলেছিল ২০৭ রান। কিন্তু সে মোমেন্টাম ধরে রাখতে পারল কই ইংল্যান্ড!

বিজ্ঞাপন

যশপ্রীত বুমরাহর বলে রিভার্স স্কুপ খেলতে গিয়ে জো রুটের দ্বিতীয় স্লিপে ক্যাচ তুলে দেওয়া দিয়ে শুরু। এরপর জনি বেয়ারস্টো রানের খাতা খোলার আগে বিদায় নেন। ১৫৩ রান করা বেন ডাকেটও কুলদীপ যাদবের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে ক্যাচ দেন কাভারে। 

অধিনায়ক বেন স্টোকস লড়াই শুরু করেছিলেন বটে। তবে তাকেও থামতে হয়েছে ৪১ রানে। শেষ ৫ উইকেট ইংলিশরা হারায় লাঞ্চের পর, ২০ রানের বিনিময়ে। ১২৬ রানের লিড নিয়ে প্রথম ইনিংসটা শেষ করে রোহিত শর্মার দল।

শেষ ৮ উইকেট ইংলিশরা খুইয়েছে ৯৫ রানে, এমন কিছু অবশ্যই দারুণ, তবে জরুরি পারিবারিক কারণে টেস্টের মাঝপথে রবিচন্দ্রন অশ্বিনের সরে দাঁড়ানোর বিষয়টাকে যদি ভাবনায় রাখেন, তাহলে ভারতের বোলিংয়ের মাহাত্ম্যটা বেড়ে যায় আরও বহুগুণে। তাদের এ অর্জনে বড় ভূমিকা রাখেন মোহাম্মদ সিরাজ, ৮৪ রান খরচায় তিনি তুলে নেন ৪ উইকেট। 

পরের গল্পটা স্রেফ ‘জয়স-বলের’। ৩০ রানে রোহিত শর্মার বিদায়ের পর থেকে প্রায় দিনের শেষ পর্যন্ত তিনিই ছিলেন দলের সেরা পারফর্মার। সেঞ্চুরি করেছেন প্রায় ১০০ স্ট্রাইক রেটে, আগের দিন যা করেছিলেন বেন ডাকেট, তার একেবারে কার্বন কপি রীতিমতো। দ্বিতীয় উইকেটে শুবমান গিলের সঙ্গে মিলে যোগ করেন ১৫৫ রান। পিঠে সমস্যা নিয়ে আহত অবসর হওয়ার আগে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিও। তাতে ভর করেই মূলত ভারত তৃতীয় দিনের শেষে পেয়ে যায় ৩২২ রানের বিশাল এক লিড।