ডাকেটের ‘বাজবলে’ আড়ালে ভারত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

৪৪৫ রান করে ভারত হয়ত ভেবেছিল প্রথম ইনিংসের জন্য স্কোরটা মন্দ তো নয়ই, ইংল্যান্ডকে ভড়কে দেয়ার মতো স্কোর। তবে বাজবলের মন্ত্রে দীক্ষিত ইংল্যান্ড অন্য ধাতুতে গড়া। ভারতের রানকে নস্যি না করতে পারলেও কাজ অনেকটা গুছিয়ে রাখল ইংলিশরা। যে রান করতে ভারতের প্রায় ১৩১ ওভার লেগেছে, সে রানের প্রায় অর্ধেকের কাছাকাছি পৌঁছে যেতে ইংল্যান্ডের লেগেছে ৩৫ ওভার।

বেন ডাকেটের ঝোড়ো সেঞ্চুরিতে রাজকোট টেস্টের দ্বিতীয় দিন ২ উইকেটে ২০৭ রান নিয়ে শেষ করছে ইংল্যান্ড। এখনো পিছিয়ে আছে ২৩৮ রানে। ১১৮ বলে ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেছেন ডাকেট। তার ২১ চার আর ২ ছক্কায় খেলা ইনিংস দেখে যে কেউ ধন্দে পড়তে পারেন, সাদা পোশাকে কী তবে টি-টোয়েন্টি খেলা হচ্ছে!

বিজ্ঞাপন

না, টি-টোয়েন্টি নয়। টেস্টই খেলা হচ্ছে। তবে টি-টোয়েন্টির রোমাঞ্চকে টেস্টে নিয়ে এসেছে ম্যাককালাম-স্টোকসদের এই ইংল্যান্ড। সেই জাদুতেই হায়দরাবাদে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টকে ভারতকে ধসিয়ে দিয়েছিল ইংল্যান্ড। রাজকোটেও তেমন কিছু হবে কিনা, সে প্রসঙ্গে কথা বোলা আপাতত অবান্তর। তবে বাজবলের মন্ত্রে বলীয়ান ইংল্যান্ড যে ভারতের ঘাম ছুটিয়ে দেবে, তা নিশ্চিতভাবেই বলে দেয়া যায়।

রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজার সেঞ্চুরির সঙ্গে অভিষিক্ত সরফরাজ খানের ফিফটি এই টেস্টের প্রথম দিনটা ছিল ভারতের। দ্বিতীয় দিনের অর্ধেকটাও ভারত দাবি করতে পারে। ধ্রুভ জুরেল (৪৬), রবিচন্দ্রন অশ্বিন (৩৭) এবং জশপ্রীত বুমরাদের (২৬) ছোট তবে কার্যকরী ইনিংসগুলোতে এদিন ভারতের রান চারশ ছাড়িয়ে যায়।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন পেসার মার্ক উড।

তবে ব্যাটিংয়ে নেমে ৪৪৫ রানের চোখ রাঙানিতে একটুও ভড়কে যায়নি ইংল্যান্ড। দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রলির উদ্বোধনী জুটিতেই ৮৯ রান পেয়ে যায় ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটে ক্রলিকে (১৫) নিজের ৫০০তম শিকার বানিয়ে সে জুটি ভাঙেন অশ্বিন।

ক্রলি ফিরলেও নিজের সহজাত খেলা চালিয়ে যান ডাকেট, সঙ্গী হন ওলি পোপ। দ্বিতীয় উইকেটে তাদের ৯৩ রানের জুটিতে রানের গতি সচল রাখে ইংল্যান্ড। ৩৯ রান করে মোহাম্মদ সিরাজের বলে পোপ লেগ বিফোরের ফাঁদে পড়েন।

ততক্ষণে সেঞ্চুরি পেয়ে গেছেন ডাকেট, তাও মোটে ৮৮ বলে। শেষবেলায় আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। ১৩৩ রানে ব্যাট করা ডাকেটকে সঙ্গ দিচ্ছেন অভিজ্ঞ জো রুট (৯*)।