৫০০ টেস্ট উইকেটের মাইলফলকে দ্বিতীয় দ্রুততম অশ্বিন

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উদ্বোধনী জুটিতে ভারতকে বেশ ভোগাচ্ছিলেন দুই ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি এবং বেন ডাকেট। ভারতের করা ৪৪৫ রান টপকাতে নেমে তাদের জুটিতেই ইংল্যান্ড পেয়ে যায় ৮৯ রান। ঠিক তখনই হানা দেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট ক্রিকেটের অভিজাত ‘৫০০’ উইকেটের ক্লাবে প্রবেশ করতে একটা উইকেট প্রয়োজন ছিল তার। ইংল্যান্ডের উদ্বোধনী জুটি ভেঙেই শেষ পর্যন্ত ৫০০ উইকেটের উৎসব করেন এই স্পিনার।

জ্যাক ক্রলিকে রজত পতিদারের তালুবন্দি করিয়ে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন অশ্বিন। টেস্ট ক্রিকেট ইতিহাসে নবম, তবে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে এই অর্জনে নাম লিখিয়েছেন তিনি। ৫০০ উইকেট পেতে অশ্বিনকে করতে হয়েছে ২৫ হাজার ৭১৫ বল। তার চেয়ে কম বলে ৫০০ টেস্ট উইকেটের ক্লাবে নাম উঠেছিল কেবল অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রার। ২৫ হাজার ৫২৮ বলে ৫০০ উইকেট পেয়েছিলেন ম্যাকগ্রা।

বিজ্ঞাপন

শুধু বলের হিসাবেই নয়, টেস্টের হিসাবেও ৫০০ উইকেটের মাইলফলকে দ্বিতীয় দ্রুততম অশ্বিন। ৯৮ টেস্টে এই মাইলফলক ছোঁয়া আশ্বিনের চেয়ে কম টেস্ট খেলে ৫০০ উইকেটের দেখা পান শুধু শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

এছাড়া ভারতের দ্বিতীয় বোলার হিসেবে ৫০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন অশ্বিন। তার আগে প্রথম ভারতীয় বোলার হিসেবে এই ক্লাবে নাম লিখিয়েছিলেন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে।