ক্রিকেট থেকে সাড়ে ১৭ বছর নিষিদ্ধ রিজওয়ান জাভেদ 

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবুধাবি টি-টেন লিগের ২০২১ আসরে দুর্নীতি প্রচেষ্টার দায়ে সব ধরণের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হন নাসির হোসেন। একই ঘটনায় অভিযুক্ত আরেক ক্রিকেটার পেলেন আরও বড় শাস্তি। গত বছর এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দায়ের করা অভিযোগে আট জনের তালিকায় ছিলেন রিজওয়ান জাভেদ। তাকে এবার ১৭ বছর ৬ মাসের জন্য নিষিদ্ধ করলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি।  

ইসিবির নিযুক্ত করা আইসিসির দল রিজওয়ানে বিরুদ্ধে পাঁচটি ধারা ভঙ্গের অভিযোগ আনে। এবং দুই সপ্তাহের মধ্যে সেগুলো সম্পর্কে জবাবদিহি করতে বলে। তবে পরবর্তীতে রিজওয়ান কোনো যোগাযোগ না করায় সংস্থাটি ধরে নিয়ে রিজওয়ান সকল অভিযোগ স্বীকার করে নিয়েছেন এবং সেই পাঁচ ধারা ভঙ্গের প্রেক্ষিতেই আজ (বৃহস্পতিবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আসে এই নিষিদ্ধের সিদ্ধান্ত। 

বিজ্ঞাপন

ইসিবির ডিসিপ্লিনারি প্যানেল হিসাবে কাজ করছেন আইসিসি কোড অফ কন্ডাক্ট কমিটির চেয়ারম্যানমাইকেল জে বেলফ কেসি। 

যুক্তরাজ্যভিত্তিক ক্লাবে খেলা রিজওয়ান ইসিবির ২.১.১ ধারা অনুযায়ী, আবুধাবি টি-টেন লিগে ম্যাচ বা ম্যাচের কোনো অংশ ফিক্সিংয়ের উদ্যোগ বা আয়োজনের অংশ নেওয়ার চেষ্টা করেছেন। এছাড়াও তিনি ভেঙেছেন ২.১.৩, ২.১.৪, ২.৪.৪ ও ২.৪.৬ নম্বর ধারা। 

সিদ্ধান্ত এখন আসলেও রিজওয়ানের নিষেধাজ্ঞা শুরুর সময় ধরা হয়েছে ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর থেকে। কারণ, যেদিন তাকে সাময়িকভাবে নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার সেখান থেকেই তা বহাল করে হয়েছে।  

এ নিয়ে আইসিসি ইন্টিগ্রিটি মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, ‘রিজওয়ান জাভেদ পেশাদার ক্রিকেটে একাধিকবার দুর্নীতির প্রচেষ্টার জন্য ক্রিকেট থেকে দীর্ঘ নিষেধাজ্ঞা পেয়েছেন। এবং আমাদের এই খেলার সুরক্ষার জন্য যে নিয়মগুলো রয়েছে সেগুলির প্রতিও তিনি কোনো ধরণের  অনুশোচনা কিংবা কোনো সম্মান প্রদর্শন করেননি।’