বিপিএলে থাকছে ‘বিশ্বকাপের উইকেট’

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেটে ২০২৩ ছিল ওয়ানডের বছর। ওয়ানডে বিশ্বকাপকে ঘিরেই দলগুলোর ছিল পুরো বছরের প্রস্তুতি। এবার ২০২৪ হতে যাচ্ছে টি-টোয়েন্টির। স্বল্প ওভারের বিশ্বকাপকে মাথায় রেখে তাই বছরের শুরু থেকেই দলগুলোর নজর সেদিকে। ভারত বিশ্বকাপের পর ঘরের মাঠ ও কিউই সফর শেষে আপাতত আন্তর্জাতিক ব্যস্ততার কিছুটা বাইরে বাংলাদেশ দল। এতেই সূচি করা হয়েছে দেশের ফ্রাঞ্চাইজি লিগ বিপিএলের।

সামনে যেহেতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেখানে এই টুর্নামেন্টের উইকেট কেমন হবে তা নিয়ে ছিল বেশ জল্পনা-কল্পনা। তবে টুর্নামেন্টের দশম আসরের সপ্তাহ দুই আগে মিলল সেই উত্তর। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে আসরজুড়ে থাকবে ব্যাটিং বান্ধব উইকেট। এবং শুরু থেকেই থাকছে ডিআরএস। গতকাল (বুধবার) মিরপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম।

বিজ্ঞাপন

আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে বিপিএল। সেটিকে মাথায় রেখে বুধবার মিরপুরে নানা বিভাগের মধ্যে চলেছে নানান আলোচনা।

সেই মিটিং শেষে মাহবুব বলেন, ‘টি-টোয়েন্টি ব্যাটারদের খেলা। আমরা চাইব এখানে যেন প্রচুর রান হয়। তবে এতে অবশ্যই ব্যাটারদেরও দক্ষতা থাকতে হবে, দক্ষতা থাকতে হবে বোলারদেরও। আইসিসি তাদের আন্তর্জাতিক ইভেন্টগুলোতে যে ধরণের উইকেট তৈরি করার চেষ্টা করে, টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আমরা সেরকমই বানানোর চেষ্টা করব।’

বেশ কয়েকদিন ধরে দেশের আবহাওয়ায় চলছে শৈত্যপ্রবাহ। এতে শুরুর দিকে কিছুটা বাধা আসতে পারেও জানিয়েছিলেন বিসিবির এই কর্মকর্তা।

তিনি আরও বলেন, ‘আবহাওয়ার বিষয়টাও আমাদের মাথায় রাখতে হবে। এখন যে রকম কুয়াশা ও শৈত্যপ্রবাহ চলছে, এতে শুরুতে কিছুটা সমস্যার দেখা দিতে পারে। তবে ভালো উইকেটের প্রচেষ্টা থাকবে আমাদের, আগামী বিশ্বকাপের সঙ্গে মিল রেখে একটা উইকেটই বানানোর কথা ওদের (কিউইরেটরদের), যেন বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ক্রিকেটাররা এই আসরটি ব্যবহার করতে পারে।’