নানান কর্মসূচির মধ্যদিয়ে এরশাদের মৃত্যুবার্ষিকী পালন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নানান কর্মসূচির মধ্যদিয়ে এরশাদের মৃত্যুবার্ষিকী পালন

নানান কর্মসূচির মধ্যদিয়ে এরশাদের মৃত্যুবার্ষিকী পালন

স্মরণসভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণসহ নানান কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। করোনার কারণে বড় ধরনের সমাগম এড়িয়ে সীমিত আকারে পালন করা হয় এসব কর্মসূচি।

এরশাদের প্রতিষ্ঠিত জাতীয় পার্টি কেন্দ্রীয় ও সারাদেশের জেলা-উপজেলা বিভিন্ন কর্মসূচি পালন করে। এছাড়া এরশাদের সহধর্মিণী জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ তার বাসায়, হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট এবং জাতীয় পার্টির সাবেক মহাসচিব ও বর্তমান কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদারের বাসায় কর্মসূচি পালনের খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের কেন্দ্রীয় নেতাদের নিয়ে সকালে বিমানযোগে রংপুরে যান। যদিও এতে শীর্ষ পর্যায়ের নেতৃত্বের অংশগ্রহণ খুব কমই দেখা গেছে। তৃতীয় সারির নেতারা শামিল হন তার সফরে। এরশাদের সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করে মোনাজাত করেন। পল্লী নিবাসের সামনে এক স্মরণসভায় বক্তব্য রাখেন জিএম কাদের। বিকেলে ঢাকায় ফিরে বনানী কার্যালয়ে আয়োজিত দোয়া মাহফিলে যোগ দেন জিএম কাদের। স্মরণসভা জিএম কাদেরের সভাপতিত্বে মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ পার্টির সিনিয়র নেতারা প্রয়াত এরশাদের স্মৃতিচারণ করেন।

অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ জাতীয় পার্টির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলার নেতৃত্বে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এরশাদের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় ঢাকা মহানগর উত্তর, জাতীয় যুব সংহতি, জাতীয় ছাত্র সমাজ, স্বেচ্ছাসেবক পার্টি, মহিলা পার্টি, কৃষক পার্টি, শ্রমিক পার্টি, সার্ক কালচারাল সোসাইটিসহ জাপার বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে এরশাদের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। বাবলার নেতৃত্বে তার নির্বাচনী এলাকায় বেশ কয়েকটি ওয়ার্ডে দোয়া ও দুস্থদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি পালনের খবর পাওয়া গেছে।

স্মরণসভায় জিএম কাদের

এরশাদপত্নী ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের বাসভবনে সকাল থেকেই দিনভর দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিকেলে সীমিত আকারে স্মরণসভার আয়োজন করা হয়। এতে জিএম কাদের, সাদ এরশাদ, এরিক এরশাদ, ভাতিজা আসিফ শাহরিয়ার ছাড়াও পার্টির কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জাপা নেতা প্রফেসর দেলোয়ার হোসেন খান, এসএম ফয়সল চিশতি, শফিকুল ইসলাম সেন্টু, এরশাদ ট্রাস্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মামুনুর রশীদসহ অনেককে অংশ নিতে দেখা গেছে।

এরশাদের দীর্ঘদিনের স্মৃতি বিজড়িত বারিধারার প্রেসিডেন্ট পার্কেও নানান কর্মসূচি পালন করে ‍হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট। ট্রাস্টটি এরশাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিনদিন ব্যাপী কর্মসূচি পালন করে। প্রেসিডেন্ট পার্কে ট্রাস্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মামুনুর রশিদ, ট্রাস্টের সদস্য ছাড়াও সাদ এরশাদ, এরিক এরশাদ, আসিফ শাহরিয়ার ও এরিকের মা বিদিশা বক্তব্য রাখেন।

অন্যদিকে এরশাদের দীর্ঘ সময়ের সহযাত্রী দলের কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার গুলশানের নিজ বাসভবনে, প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন রাজধানীর কামরাঙ্গীচরে, অতিরিক্ত মহাসচিব সাহিদুর রহমান টেপা হাইকোর্ট মাজারে নিজস্ব উদ্যোগে মিলাদ মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন।

জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ন সাংগঠনিক সম্পাদক সুজন দে ব্যক্তিগত উদ্যোগে ও জাতীয় হিন্দু মহাজোট ঢাকা মহানগর দক্ষিণের পক্ষ থেকে শ্যামপুর শ্রৗ শ্রৗ রামকৃঞ্চ গোস্বামী মন্দিরে এরশাদ স্মরণে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনা ও স্মরণসভা। জাতীয় মুক্তিযোদ্ধা পার্টি দিনব্যাপী কোরআন খতমের আয়োজন করে।