‘জনগণ করোনা নিয়ে সংবেদনশীল আচরণ করছে না’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রেসক্লাবে প্রেস ব্রিফিংয়ে মাহমুদুর রহমান মান্না/ছবি: বার্তা২৪.কম

প্রেসক্লাবে প্রেস ব্রিফিংয়ে মাহমুদুর রহমান মান্না/ছবি: বার্তা২৪.কম

জনগণ করোনা নিয়ে যথেষ্ট সংবেদনশীল আচরণ করছে না। এর কারণ সরকার নিজেই এই ব্যাপারে অত্যন্ত গা-ছাড়া ভাব দেখাচ্ছেন বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, এখন পর্যন্ত এ ক্ষেত্রে সরকারের কোন সিরিয়াস কর্মসূচি দেখা যাচ্ছে না। সরকারের উচিত হবে খুব দ্রুত জনগণকে এক মহামারী ব্যাপারে পর্যাপ্ত তথ্য দিয়ে এর বিপদ সম্পর্কে সচেতন করে তোলা, যেন তারা নিজে থেকেই সতর্ক আচরণ করে।

বিজ্ঞাপন

শুক্রবার (২০ মার্চ) জাতীয় প্রেসক্লাবে 'করোনা পরিস্থিতি ও আমাদের করণীয়' শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান করেন। নাগরিক ঐক্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

ধনী ও সামর্থ্যবানদের উদ্দেশে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, জাতি আজ অন্তত বড় বিপদের সম্মুখীন। করোনার স্বাস্থ্যগত সমস্যা মোকাবিলা করাটা অনেক বড় অর্থনৈতিক সামর্থের ব্যাপার। কিন্তু করোনা প্রভাব শুধু এই ক্ষেত্রেই না অর্থনীতির ক্ষেত্রেও অনেক বড় হয়ে দেখা দেবে। জাতির এই ক্রান্তিলগ্নে দেশে সামর্থ্যবান এবং ধনী মানুষদের উচিত হবে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো।

তিনি বলেন, আমরা অভিযোগ করার জন্য সংবাদ সম্মেলন করছি না। করোনাভাইরাস মোকাবিলা করার জন্য প্রায় দুই মাস সময় পাওয়া গেছিল। কিন্তু সরকার মুজিব বর্ষ নিয়ে ব্যস্ত থাকায় সেদিকে নজর দিতে পারেনি। এই অবহেলা মেনে নেওয়া যায় না। আমরা মনে করি একটা বড় ধরনের বিপদ আমাদের সামনে রয়েছে। এইজন্য সবাই মিলে কাজ করা উচিত। এজন্য কেউ কেউ জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। আমরা সেটাকে সমর্থন করছি।

মান্না বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনীতিতে যে বিপর্যয় ঘটবে তা আমরা অতীতে দেখেছি নাকি সেটা প্রশ্ন করার সময় এসে গেছে। যেহেতু সবকিছু শাটডাউন করার পর্দায় চলে গেছে সে ক্ষেত্রে এর পরিণতি আমরা জানি না। এশিয়ান উন্নয়ন ব্যাংক বলেছে করোনা যদি কিছুটা দীর্ঘস্থায়ী হয় তাহলে বাংলাদেশে প্রায় ৩০ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবো।