৭২ পাউন্ডের কেক কাটবেন জিএম কাদের

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

৭২ পাউন্ড ওজনের কেকটি কাটবেন জিএম কাদের, ছবি: বার্তা২৪.কম

৭২ পাউন্ড ওজনের কেকটি কাটবেন জিএম কাদের, ছবি: বার্তা২৪.কম

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের ৭৩তম জন্মদিন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে পার্টির বনানী কার্যালয়। মূল ফটকে বসানো হয়েছে বেলুনের বিশেষ গেট, নিচতলা থেকে তিনতলা পর্যন্ত সাজানো হয়েছে ফুল ও বেলুন দিয়ে।

জন্মদিনে ৭২ পাউন্ড ওজনের কেক আনা হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর নাগাদ কেক কেটে নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন জিএম কাদের। সন্ধ্যায় কাকরাইল কেন্দ্রীয় কার্যালয়েও কেক কাটা ও শুভেচ্ছা বিনিময় কর্মসূচি রাখা হয়েছে।

বিজ্ঞাপন

১৯৪৮ সালের ২৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন জিএম কাদের। সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই জিএম কাদের ছাত্রজীবনে মেধার স্বাক্ষর রেখেছেন। স্ত্রী দেশবরেণ্য সঙ্গীতশিল্পী শেরিফা কাদের। ছেলে সামস্ কাদের উচ্চতর শিক্ষা গ্রহণে অস্ট্রেলিয়া আছেন। কন্যা ইসরাত জাহান কাদের সপরিবারে থাকেন অস্ট্রেলিয়ায়।

প্রকৌশলী হিসেবে শিক্ষাজীবন শেষ করে কৃতিত্ব দেখিয়েছেন কর্মজীবনেও। নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেকানিক্যাল প্রকৌশলী হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে বাংলাদেশ টোব্যাকো, ইরাকের কৃষি মন্ত্রণালয় এবং যমুনা তেল কোম্পানিতে চাকরি করেন। সবশেষ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনে পরিচালক (পরিকল্পনা ও অপারেশন) হিসেবে চাকরি জীবনের ইতি টেনে রাজনীতিতে সক্রিয় হন।

পার্টির বনানী কার্যালয়ের মূল ফটকে বসানো হয়েছে বেলুনের বিশেষ গেট, ছবি: বার্তা২৪.কম

বড় ভাই হুসেইন মুহম্মদ এরশাদের হাত ধরেই রাজনীতিতে হাতেখড়ি তার। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং কো-চেয়াম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৬ সালে লালমনিরহাট-৩ আসন এলাকা থেকে প্রথমবারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ ও ২০১৮ সালে পুনরায় লালমনিরহাট-৩ থেকে বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯ সালের ৭ জানুয়ারি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান। ২০১১ সালের ৭ ডিসেম্বর থেকে ২০১৪ সালের ১১ জানুয়ারি পর্যন্ত তিনি বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। দু’টি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে একজন আদর্শবান মানুষ হিসেবে পরিচিতি পান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। একজন দক্ষ মন্ত্রী হিসেবে নিজেকে সব ধরনের সমালোচনার ঊর্ধ্বে রেখেছেন তিনি। একাদশ জাতীয় সংসদে তিনি বিরোধীদলীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন।