‘দেশের গণমাধ্যমের স্বাধীনতা অনেক উন্নয়নশীল দেশের জন্য অনুকরণীয়’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

বর্তমানে দেশের গণমাধ্যমের যে স্বাধীনতা তা অনেক উন্নয়নশীল দেশের জন্য অনুকরণীয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রামে স্থানীয় একটি সপ্তাহিক পত্রিকার ১১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে গণমাধ্যম সবচেয়ে বেশি বিকশিত হয়েছে। ২৮ অক্টোবর আমরা দেখেছি কীভাবে গণমাধ্যমকর্মীদের উপর বিএনপি হামলা করেছে। তাদের কাজে বাধা প্রদান করেছে। এ ঘটনায় যারা জড়িত তাদেরকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হবে।

আওয়ামী লীগ সরকার সমালোচনা বিশ্বাস করে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, সমালোচনা কাজের সহায়ক। তবে এক্ষেত্রে গণমাধ্যমকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে দেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে গণমাধ্যমের ভূমিকা যথাযথ।

বর্তমানে দেশের রাজনৈতিক প্রসঙ্গ টেনে তথ্যমন্ত্রী বলেন, ২০১৩-১৪ সালে দেশকে ধ্বংস করার জন্য দেশে অগ্নি সন্ত্রাস করা হয়, সেই সন্ত্রাসীদের মোকাবিলা করে দেশ এগিয়ে গেছে। এবারও দেশের বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হয়েছে, এখনও হচ্ছে। কিন্তু তারা এখন গর্তে ঢুকে গেছে। সেখান থেকে চোরাগোপ্তা হামলা করে মানুষ পুড়িয়ে মারছে, সাংবাদিক পেটাচ্ছে। এমনকি সাংবাদিক পোশাক পরে গাড়িতে অগ্নিসংযোগ করছে। কিন্তু এরা কখনও ফিলিস্তিনি ইসরাইলের আগ্রাসন নিয়ে কথা বলে না। এরা দেশের শত্রু আবার বিশ্ব মানবতারও শত্রু। এমনকি অনেক পীর সরকারের সমালোচনা করছে। কিন্তু তারাও ইসরাইলের বিরুদ্ধে একটা কথা বলছে না। ফলে এদের চিহ্নিত করে প্রতিহত করার আহ্বান জানান মন্ত্রী।

চাঁটগার সংবাদ পত্রিকার জন্য শুভকামনা জানিয়ে গণমাধ্যমের উদ্দেশ্যে ড. হাছান বলেন, আজকে যে দেশটা বদলে গেলো, মানব উন্নয়ন, সামাজিক, অর্থনৈতিক সহ সমস্ত সূচকে আমরা যে পাকিস্তানকে পেছনে ফেলেছি, পাকিস্তান যে আজকে আমাদের দিকে তাকিয়ে হায়-হুতাশ করে, বাংলাদেশ কীভাবে তাদের পেছনে ফেলে এগিয়ে গেলো। আমরা মানব উন্নয়ন, সামাজিক ও স্বাস্থ্য সূচকে ভারতকেও পেছনে ফেলেছি, এমনকি মাথাপিছু আয়ের ক্ষেত্রে ভারতকে আমরা অতিক্রম করেছি, সেই সত্যটা গণমাধ্যমে প্রকাশিত হতে হবে।

এ সময় মন্ত্রী সংবাদমাধ্যমকে দেশের এগিয়ে যাওয়া, উন্নয়ন ও অগ্রযাত্রা সাধারণ মানুষদের কাছে তুলে ধরার আহ্বান জানান।