ছেলের বয়সীরা আমাকে রিমান্ডে নিতে চায়: আদালতে শাহজাহান ওমর

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর

'৭৩ বছর বয়সে আমাকে রিমান্ডে নিতে চায়। কেমন একটা বাজে শব্দ। আমার ছেলের বয়সী বা এর চেয়ে ছোট সে আমাকে রিমান্ডে নিতে চায়।'

রাজধানীর নিউ মার্কেট এলাকায় বাস পোড়ানোর মামলায় রিমান্ড শুনানিতে এসব কথা বলেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর।

বিজ্ঞাপন

মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক সাইরুল ইসলাম তাঁকে আদালতে হাজির করে বিশেষ ক্ষমতা আইনের মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করেন।

রিমান্ড বাতিল ও জামিন শুনানিতে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বলেন, স্বাধীনতার জন্য মুখোমুখি যুদ্ধ করে রক্ত ঝরিয়েছেন শাহজাহান ওমর। অথচ এ বীর উত্তমের বিরুদ্ধে অভিযোগ বাসে আগুন দেওয়ার। রাজনীতিবিদদের ক্ষেত্রে মামলা ব্যবহার করা হচ্ছে অসৎ উদ্দেশ্যে। তাঁর বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে কিছু বলা নেই। বেআইনীভাবে করা রিমান্ড আবেদন আইনগতভাবে মঞ্জুরের সুযোগ নেই। যেকোনো শর্তে জামিন প্রার্থনা করছি।

এরপর শাহজাহান ওমর আদালতে বলেন, ইংরেজীতে একটা শব্দ আছে। জাজেজ আর ওয়াইজ। কি মামলা, কোথায় কি কি অ্যাডভোকেসি, কি গ্রাউন্ড এগুলো আদালতের জানা।

তিনি আরও বলেন, আমি আগাম জামিনের জন্য আজকে হাইকোর্টে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু দাঁড়াতে পারেনি। তারা আমাকে নিয়ে এসেছে।

তিনি বলেন, মাসুদ তালুকদার বলেছেন যে কারো জিম্মায় জামিন দেন। আমার কোনো জামিনদার লাগবে না। আমি নিজেই জামিনদার হতে চাই। আপনি যখন বলবেন আমি উপস্থিত হবো। যে শর্ত দিবেন মেনে চলবো। আমি তো ক্রিমিনাল না। এমন কোনো রেকর্ড নাই। পলাতক হবো না। আমি সুপ্রিম কোর্টের আইনজীবী। আইনের প্রতি শ্রদ্ধা রেখে জামিন চাচ্ছি। জামিনযোগ্য ধারা, জামিন দেওয়ার এখতিয়ার আপনার আছে।

শাহজাহান ওমর বলেন, আমার ৭৩ বছর বয়স। এ বয়সে রিমান্ডে নিতে চায়। কেমন একটা বাজে শব্দ। আমার ছেলের বয়সী বা এর চেয়ে ছোট সে আমাকে রিমান্ডে নিতে চায়। রিমান্ডের ওখানে যাও, সেখানে পড়ে থাকো। আমাদের ওই বয়স আছে। মেন্টাল টর্চার। ডায়াবেটিস আছে, বিভিন্ন রোগে আমরা আক্রান্ত। সবাই জানে ফেইক কেস। কারো কিছু হবে না। হয়রানি করার জন্য এই মামলা দেওয়া হয়েছে।

শুনানি শেষে আদালত তাঁর চার দিনের রিমান্ডের আদেশ দেন।

বিএনপি-জামায়াতের ডাকা দুই দিনের অবরোধের আগের দিন শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা সোয়া ৭ টার দিকে নিউমার্কেট থানাধীন গাউছিয়া মার্কেটস্থ যাত্রী ছাউনীর সামনে মিরপুর সুপার লিংক লিমিটেডের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে বাসটির প্রায় ৫ লাখ টাকা ক্ষতি হয়। এ ঘটনায় বাসের চালক মামলাটি করেন।