যুক্তরাষ্ট্র ইনক্লুসিভ নির্বাচন চাচ্ছে: জিএম কাদের

  • স্পেশাল করেসপন্ডেন্ট , বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আমরা পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছি

আমরা পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছি

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ইনক্লুসিভ নির্বাচন চাচ্ছে। নির্বাচনে সবার অংশগ্রহণ কিভাবে নিশ্চিত করা যায় এসব বিষয়ে তারা জানতে চেয়েছেন। 

এনডিআই এবং আইআরআই প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সাথে আমাদের খোলামেলা কথা হয়েছে। তারা আমাদের নির্বাচন পূর্ব পরিবেশ পর্যবেক্ষণ করতে এসেছেন। নির্বাচনে কোন কোন ক্ষেত্রে অনিয়ম হয় এবং তা কিভাবে রোধ করা যায় সে বিষয়ে আমাদের মতামত জানতে চেয়েছেন। আমাদের দেশে কখন কিভাবে নির্বাচন হয়েছে তাও জানতে চেয়েছেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (৯ অক্টোবর) বিকেলে যুক্তরাষ্ট্রের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলের সাথে বৈঠক শেষে হোটেল ওয়েস্টিনের লবিতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি।

তিনি বলেন, আমরা নির্বাচনে যাব না, এমন সিদ্ধান্ত নেইনি। তবে, আমরা পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সামনের অবস্থা দেখে সিদ্ধান্ত নেবো। দলীয় ফোরামে আমাদের আলোচনা হয়েছে, আমরা সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত নেইনি বলে জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

জিএম কাদের বলেন, নির্বাচন নিয়ে এখনো অনিশ্চয়তা আছে। বিএনপি নির্বাচন করবে না, তারা আন্দোলন করবে- সেখানে সহিংসতা হতে পারে। নির্বাচন নিয়ে অস্থিরতা সৃষ্টি হতে পারে, এসব বিষয় নিয়ে অনিশ্চয়তা আছে। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা ফেয়ার বা আন ফেয়ার হলো তা বোঝা যায় না।

নির্বাচনকালীন সরকার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের এমন কোনো প্রস্তাবের কথা আমরা জানি না। এমন প্রস্তাব এলে তা যদি গ্রহণযোগ হয়, তবেই আমরা বিবেচনা করব। আমাদের সর্বশেষ প্রেসিডিয়ামের সভায়ও কোনো চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আমরা আরো কিছু দিন পরিবেশ পর্যবেক্ষণ করতে চাই।

জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপির সাথে বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অবঃ) এমপি, উপদেষ্টা মাসরুর মওলা এবং ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এমপি।