শর্তের বেড়াজালে আটকে খালেদা জিয়ার বিদেশ চিকিৎসা!

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

খালেদা জিয়া

খালেদা জিয়া

অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রায় দুই মাস ধরে হাসপাতালে ভর্তি। সকালে সিসিইউতে নেওয়া হচ্ছে তো বিকেলে কেবিনে এমনভাবেই হাসপাতালে দিন কাটছে সাবেক এই প্রধানমন্ত্রীর। পরিবারের পক্ষ থেকে বিদেশে নিয়ে চিকিৎসার অনুমতি চেয়ে ইতিমধ্যে আবেদন করা হয়েছে। তবে কোনো শর্তে বিদেশ যেতে রাজি নয় খালেদা জিয়া বলে জানিয়েছে বিএনপির একটি সূত্র।

জানা গেছে, সরকারের পক্ষ থেকে সিঙ্গাপুরে, থাইল্যান্ড নেওয়ার কথা বলা হলেও খালেদা জিয়ার চিকিৎসকেরা সবচেয়ে ভালো মনে করছেন জার্মানিকে। এর পরপরই বিকল্প হিসেবে তারা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কথা চিন্তা করছেন।

বিজ্ঞাপন

বিএনপি সূত্র জানায়, ৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রীর বর্তমান যে পরিস্থিতি তাতে তাকে বিদেশে পাঠানোর বিষয়ে সরকার ইতিবাচক। এখন সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় বিএনপি চেয়ারপারসনের পরিবার। ইতিবাচক কোনো সাড়া এলেই দ্রুত যাতে বিদেশ পাঠানো যায়, তেমন প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, খালেদা জিয়ার পরিবারের আবেদনটি আমার দফতরে এসেছে। এটি যাচাই-বাছাই করে রোববার মতামত জানাবো।

এর আগে তিনি বলেছিলেন, খালেদা জিয়া শর্তযুক্তভাবে সরকারের নির্বাহী আদেশে সাজা স্থগিত করে মুক্ত রয়েছেন। আইনের এই বিদ্যমান অবস্থানে সরকারের পক্ষে তাকে বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়ার কোনো সুযোগ নেই। আরও কয়েকজন মন্ত্রীও একই ধরনের মন্তব্য করেছিলেন। তারা আইনগত জটিলতার কথা বলে আসছিলেন।

এদিকে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ যেতে হলে আবার জেলে যেতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, আমি যে তাকে বাসায় থাকার অনুমতি দিয়েছি, সেটি থেকে ফিরে এসে তাকে জেলে যেতে হবে, আদালতে যেতে হবে।

লিভার সিরোসিসসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত বিএনপি চেয়ারপারসনের সঙ্গে কে কে যাবেন সে ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন, পুত্রবধূ শর্মিলা রহমান ও দুইজন গৃহকর্মী সঙ্গে যেতে পারেন। এ ছাড়া লন্ডন থেকে তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানও জার্মানিতে আসতে পারেন।

গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী। তার স্বাস্থ্যের তেমন কোনো উন্নতি নেই। বরং দিন দিন অবস্থার অবনতি হচ্ছে। মাঝে-মধ্যেই তার শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। নিতে হচ্ছে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ)। গতকাল বিকালেও তাকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়। এ নিয়ে তিন দফা তাকে সিসিইউতে নেওয়া হয়।