নির্বাচনী খরচ দ্বিগুণ করার প্রস্তাব জাপার

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে জাতীয় পার্টির পক্ষ থেকে গণ প্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধনী প্রস্তাব প্রদান করা হয়েছে। নির্বাচনী খরচ ২৫ লাখ টাকা থেকে বাড়িয়ে দ্বিগুণ করার দাবি জানিয়েছে দলটি।

রোববার (৩১ জুলাই) নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে এ প্রস্তাবনা তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

প্রস্তাবনার মধ্যে রয়েছে, নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধীনে কর্মরত সকল পর্যায়ের কর্মচারীগণ নির্বাচন সংক্রান্ত কমিশনের কোন নির্দেশ অমান্য করিলে কমিশন সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় আইন করা। নির্বাচনী খরচ বাবদ একজন প্রার্থীর ২৫ লাখ টাকা পরিবর্তন করে ৫০ লাখ টাকা করা।

ইউটিলিটিস বিল, ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থীতা বাতিলের যে বিধান বর্তমানে বহাল আছে তা বাতিল করা। সরকারি কর্মচারীগণ অবসরের যাওয়ার পরে সরকারের মালিকানাধীন, আংশিক মালিকানাধীন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহে চুক্তিভিত্তিক নিয়োগকৃত ব্যক্তিরা নির্বাচন করতে পারবে না।

জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে প্রতিনিধি দলে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, এডভোকেট সালমা ইসলাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, ফখরুল ইমাম এমপি, মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, এডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, লিয়াকত হোসেন খোকা এমপি, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ভূঁইয়া, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু।