এ বাজেট গরিবের: ওবায়দুল কাদের

  বাজেট অর্থবছর ২০২২-২৩
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ওবায়দুল কাদের/ফাইল ছবি

ওবায়দুল কাদের/ফাইল ছবি

২০২২-২৩ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটকে গরিবের বাজেট বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৯ জুন ) জাতীয় সংসদে আগামী ২০২২-২৩ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। সংসদ ভবন থেকে বের হওয়ার সময় ওবায়দুল কাদের সাংবাদিকদের এ প্রতিক্রিয়া জানান।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের বলেন, প্রস্তাবিত এ বাজেট গরিবের বাজেট, ব্যবসাবান্ধব ও গণমুখী বাজেট। এই বাজেটে নিশ্চয়তা আছে। সোশ্যাল সেফটিনেট আগের চেয়েও সাত হাজার কোটি টাকা বেড়েছে। গতবারের চেয়ে আরও সাত হাজার কোটি টাকা বেড়েছে।

তিনি বলেন, সোশ্যাল সেফটিনেটের আওতা বাড়ানো হয়েছে। কাজেই যে বাজেট প্রস্তাব করা হয়েছে এই বাজেট মানবিক বিবেচনা করে নিম্নবিত্ত-মধ্যবিত্তদের বিষয়কে নজর দেওয়া হয়েছে। সেখানে সাত হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। কাজেই এটা গরিবের বাজেট, ব্যবসাবান্ধব বাজেট ও গণমুখী বাজেট।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’ শ্লোগান সম্বলিত এ বাজেটেপরিচালনসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৩১ হাজার ৯৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা।