বাঙালি গোড়ামি পছন্দ করে না-জিএম কাদের

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ

সাম্প্রদায়িকতা বাঙালি জাতির ঐতিহ্য নয়। আমরা ধর্মপ্রাণ, ধর্মকে ভালোবাসি, কিন্তু ধর্মের গোড়ামীকে আমরা পছন্দ করিনা বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার  (১৪ ডিসেম্বর)  শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ শেষে এমন মন্তব্য করেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, খৃস্টান ও মুসলমান নিজেদের ধর্ম ও সংস্কৃতি পালন করছে। আর বাঙালি জাতির সংস্কৃতি সবাই সমন্বিত ভাবে তুলে ধরেছে। যারা আমাদের সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছে তা বাস্তব সম্মত নয়, জনগণের মনের কথা নয়।

মূর্তি বানানো, ছবি তোলা, গান, নাটক বা হিজাব না পড়াটা স্বাভাবিকভাবেই আমাদের সংস্কৃতি এবং জীবনযাত্রার সাথে চলমান। কিন্তু এর বাইরে কেউ কিছু চাপিয়ে দিতে চাইলে তা জনগণ কখনোই গ্রহণ করেনি। এমন ঘটনাগুলো বিচ্ছিন্ন কোন ঘটনা হতে পারে, আবার সমন্বিত কোন ষড়যন্ত্রের ফসলও হতে পারে।

জিএম কাদের বলেন, আমরা ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাস করিনা, দেশের মানুষকে সকল ষড়যন্ত্র থেকে মুক্তি দিতেই আমরা রাজনীতি করি। কোন ষড়যন্ত্র থাকলে তা বের করে সমাধানের দায়িত্ব সরকারের। দেশের মানুষ নিজস্ব সংস্কৃতি পালন করেই একটি সুখী-সমৃদ্ধশালী বাংলাদেশ চায়। গুটি কয়েক মানুষ বাঙালি সংস্কৃতির বাইরে থাকতে পারে। যারা বাঙালি সংস্কৃতির বাইরে তারা কখনোই দেশের নীতি নির্ধারক হতে পারে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সরকারি কাজে জনগণের ইচ্ছার প্রতিধ্বনি হলেই, তা গণতন্ত্র। শতকরা একশো ভাগ গণতন্ত্র কখনোই কোন দেশে হয়না।  শোষণ, নির্যাতন, বৈষম্য মুক্ত বাংলাদেশ গড়ার যে চেতনায় দেশের সূর্য সন্তানরা জীবন দিয়েছেন, তা অর্জনের জন্য আগামী দিনে আরো সংগ্রাম করতে হবে।

উপস্থিত ছিলেন-জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য এস.এম. ফসল চিশতী, শফিকুল ইসলাম সেন্টু, আলমগীর সিকদার লোটন, ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ, সুলতান আহমেদ সেলিম, আমানত হোসেন আমানত, সাবেক ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, যুগ্ম মহাসচিব মোঃ সামছুল হক, সাংগঠনিক সম্পাদক মোঃ হেলাল উদ্দিন, এনাম জয়নাল আবেদিন, মাখন সরকার, দফতর সম্পাদক-২ এম.এ. রাজ্জাক খান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জহিরুল ইসলাম মিন্টু, যুগ্ম সাংগঠনিক সম্পাদক নুরুল হক নুরু প্রমুখ।