মুজিব বর্ষের বিশেষ অধিবেশনের কর্মসূচি জানা যাবে বুধবার

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পূর্ব ঘোষণা অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন বসতে যাচ্ছে। গত ৩ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশেষ অধিবেশনের আহ্বান করেছেন। রেওয়াজ অনুযায়ী অতীতে দেখা গেছে অধিবেশন শুরুর দিন ঘণ্টা খানেক আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে অধিবেশনের দিনক্ষণ ও আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত হয়। কিন্তু এবার অধিবেশন শুরুর আগেই বসছে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক।

আগামী ১১ মার্চ বুধবার সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অংশ গ্রহণ করবেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া থাকবেন কমিটির অন্যান্য সদস্যগণ।

বিজ্ঞাপন

যেহেতু সম্প্রতি বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে তাই অধিবেশনের কর্মসূচিতে কাটছাট হবে বলেই আভাস পাওয়া যাচ্ছে। তবে এমনটিও হতে পারে বিশেষ অধিবেশন তাই আগে থেকে সবকিছু ঠিকঠাক করে রাখলে অধিবেশনের দিন কর্মসূচি পালনে সহজ হবে। এছাড়া সকল সংসদ সদস্যদের সঙ্গে নিয়ে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে একযোগে সংসদে ঢুকবেন।

এদিকে আশঙ্কা করা হচ্ছে করোনাভাইরাসের প্রভাব পড়তে পারে বিশেষ অধিবেশনে। কেননা এবারের অধিবেশনে বিদেশি অনেক অতিথির সংসদে বক্তব্য রাখার কথা রয়েছে। বিশেষ করে বঙ্গবন্ধু সম্পর্কে জানা শোনা বিদেশিদের আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের মধ্যে রয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীসহ বেশ কয়েকজন অতিথি। যেহেতু বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে তাই শেষ পর্যন্ত অতিথিরা আসবেন কিনা তা নিয়েও ধোঁয়াশা দেখা দিয়েছে।

সংসদের এক কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, রাষ্ট্রপতি অধিবেশন আহ্বান করার পর স্থগিত হয়েছে এমন নজির আমার জানা নেই। তাই অধিবেশন হয়তো হবে, তবে পরিবর্তিত পরিস্থিতির কারণে অনুষ্ঠানে কাটছাট হতে পারে। তাছাড়া কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন আহ্বান করার পর সভাপতি সুবিধা মতো সময়ে আহ্বান করতে পারেন। এতে কোনো সমস্যা নেই।