আমি ভাগ্যচক্রে বিরোধী দলীয় নেতা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদ অধিবেশন এবং ইনসেটে রওশন এরশাদ/ ছবি: সংগৃৃহীত

সংসদ অধিবেশন এবং ইনসেটে রওশন এরশাদ/ ছবি: সংগৃৃহীত

জাতীয় সংসদ ভবন থেকে: নারীর ক্ষমতায়ন নিয়ে প্রশ্ন তুলেছেন সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। তিনি বলেছেন, কথায় কথায় নারীর ক্ষমতায়ন, নারীর ক্ষমতায়ন বলা হয়। নারীর ক্ষমতায়ন কোথায়?

এ সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাত দিয়ে নিজেকে স্পিকারকে এবং বিরোধী দলীয় নেতাকে ইশারা করেন। এ দৃশ্য দেখে সংসদে হাসির রোল পরে যায়। পরে রওশন এরশাদ বলেন ভাগ্যচক্রে এটা হয়ে গেছে, ভাগ্যে চক্রে এটা হয়ে গেছে। আমি লাকি যে বিরোধী দলীয় নেতা হয়েছি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর এবং ৬ষ্ঠ অধিবেশনের সমাপনী বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

নারীর ক্ষমতায় নিয়ে তিনি বলেন, আমরা কয়েকজন, গুটিকয়েক মহিলা নিয়ে নারীর ক্ষমতায়নের কথা বলা যাবে না। আমাদের শিক্ষার হার দেখতে হবে। মহিলারা কিভাবে অত্যাচারিত হচ্ছে সেটা দেখতে হবে, সেটা দেখতে হবে।

প্রধানমন্ত্রী হাত দিয়ে তিনজনকে দেখাতে থাকলে বিরোধী দলীয় নেতা বলেন, এটা তো ভাগ্য চক্রে হয়ে গেছে। এ সময় তার পাশ থেকে জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্যরা কিছু একটা বলেন। পরে তিনি বলেন, কেন আমি ঠিক বলেছি তো, এটা তো হয়ে গেছে। আমি লাকি যে বিরোধী দলের নেতা হয়েছি। আপনি প্রধানমন্ত্রী এটা তো নির্ধারিত। সেখানে আমি বিরোধী দলীয় নেতা হয়েছি, আমার লাক ভাল সেজন্য হয়েছি। প্রধানমন্ত্রীকে তো কেউ সরাতে পারবে না, প্রধানমন্ত্রী তো প্রধানমন্ত্রীই।

বিরোধী দলীয় নেতা বলেন, আমাদের এখানে প্রতিনিয়তই নারীরা অত্যাচারিত হচ্ছেন, শিশু ধর্ষণের শিকার হচ্ছে। এটা চলছে অনেক বেশি। এগুলো বন্ধ করা না গেলে নারী ক্ষমতায়ন কোথায়? এতে তো নারীর ক্ষমতায়ন হয় না। শুধু সংসদে কয়েক জন থাকলে হয়না। এখানে পুরুষ সদস্যরা বেশি। বুঝতে হবে নারীর ক্ষমতায়ন আমাদের দেশে নাই।

সিটি করপোরেশনের কাজ নিয়ে সমালোচনা করে বলেন, মশার যন্ত্রণায় এখন কথা বলা যায় না। কথা বলতে গেলে মুখে মশা ঢুকে যায়। সিটি করপোরেশনের মেয়ররা ড্রেন পরিষ্কার করে না। জনগণের ট্যাক্সের টাকায় ড্রেন পরিষ্কার করার কথা। যদি পরিষ্কার না করে তাহলে আমরা ট্যাক্স দেওয়া বন্ধ করে দেব।

শিক্ষামন্ত্রীর সমালোচনা করে বলেন, আমাদের শিক্ষামন্ত্রী দেশে থাকেন না। তিনি বিদেশেই বেশি থাকেন। আজকেও নেই। সংসদে প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন শিক্ষামন্ত্রী নেই। তার কাছে আমরা কিছু বলতে চাইলেও তিনি থাকেন না। নোট গাইড বন্ধ করার কথা বলেন কিন্তু ছেলে মেয়েরা লেখাপড়া করবে কি করে সেটা বলেন না।