সাগর কলার চাষ সারাদেশে ছড়িয়ে দেওয়ার প্রস্তাব

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নরসিংদী ও মুন্সিগঞ্জ জেলার রামপালের সাগর কলার জার্মপ্লাজম সংগ্রহ করে সুস্বাদু কলার চাষ সম্প্রসারণের প্রস্তাব করেছে সংসদীয় কমিটি। এজন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সোমবার (৩০ ডিসেম্বর) সংসদ ভবনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই প্রস্তাব করা হয়। সভাপতি বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়াসেন গুপ্তা এবং হোসনে আরা অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

বৈঠকে নরসিংদী জেলা এবং মুন্সিগঞ্জ জেলার রামপালের সাগর কলার জার্মপ্লাজম সংগ্রহ করে সুস্বাদু কলার চাষ সম্প্রসারিত করার বিষয়ে পদক্ষেপ গ্রহণ এবং চরাঞ্চলে ফলজ বৃক্ষ এবং কৃষি উৎপাদন বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর গভীর নলকূল দ্বারা পরিচালিত সেচ ব্যবস্থার তথ্য-উপাত্ত আগামী সভায় উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

ধানের কুঁড়া দ্বারা উৎপাদিত তেল ব্যবহার সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে গণমাধ্যমে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া মিশ্রিত সার উৎপাদন ও প্রয়োগের মাধ্যমে ফলন বৃদ্ধির বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর/সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।