পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র দেওয়া হবে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষে সড়ক পরিবহন শ্রমিকদের (ড্রাইভার-শ্রমিক) নিয়োগপত্র দেওয়া হবে। বিষয়টি বাস্তবায়নের নিমিত্তে মন্ত্রণালয়ের পক্ষ থেকে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের পত্র দেওয়ার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সংসদ ভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মালিক পক্ষ কমিটিকে এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

বৈঠকে ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিলের নিয়ন্ত্রণাধীন বোর্ডকে আরও যুগোপযোগী ও বাস্তব সম্মত করার লক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ-এর উপযুক্ত প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠন এবং কমিটির সুপারিশ পরবর্তীতে স্থায়ী কমিটিতে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, শিপ ব্রেকিং ইয়ার্ডে সংঘটিত দুর্ঘটনায় ২০১৯ সালে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে মালিক পক্ষ থেকে ক্ষতিপূরণ বাবদ এক কোটি ১৪ লাখ টাকা, এছাড়া ২০১৮ সালে ১৭ জন শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৮৫ লাখ টাকা এবং ২০১৭ সালে ১৬ জন শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৮০ লাখ ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম এবং শামসুন নাহার অংশগ্রহণ করেন।

এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বিভিন্ন সংস্থা প্রধানগণ, সড়ক পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।