‘বাংলাদেশে দারিদ্র্য বলে কিছু থাকবে না’

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের লক্ষ্য দারিদ্র্য বিমোচন করা। ইতিমধ্যে আমাদের গৃহিত পদক্ষেপের ফলে দারিদ্র্যের হার ২১ ভাগে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। এই হার আরও কমিয়ে নিয়ে আসব। বাংলাদেশে দারিদ্র্য বলে কিছু থাকবে না। প্রতিটি মানুষের অন্তত তার মৌলিক চাহিদা দু’বেলা খাবারের ব্যবস্থা, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার ব্যবস্থা করা হবে। সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাতে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তৃতায় সংসদ নেতা একথা বলেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, সমাজ থেকে অনিয়ম দূর করার জন্য মাদক, সন্ত্রাস এবং দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলছে, অভিযান অব্যাহত থাকবে। একটা পরিবারে যদি মাদকাসক্ত সন্তান থাকে তাহলে সেই পরিবার ধ্বংস হয়ে যায়। অনেক ভয়াবহ ঘটনা ঘটে। অনেক মাদকাসক্ত সন্তান নিজের মা-বাবা বা ভাইকে হত্যা করে। কাজেই এধরনের দুষ্ট চক্র থেকে একটা পরিবারকে রক্ষা করা। মাদকাসক্ত সন্তান শুধু একটা পরিবারকে ধ্বংস করে না, এরা দেশের জন্য ক্ষতিকর, সমাজের জন্য ক্ষতিকর। সেই কারণে এর বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছি।

দুর্নীতি এই দেশের সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, একটা সময় এ দেশে গণতান্ত্রিক বিধি ব্যবস্থা ছিল না। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর মিলিটারি ডিক্টেটররা একের পর এক অবৈধভাবে ক্ষমতা দখল করে তা কুক্ষিগত করার জন্য একটা এলিট শ্রেণি তৈরি করে। মানুষ শোষিত বঞ্চিত থেকে যায় কিন্তু একটা এলিট শ্রেণি তৈরি হয় এবং দুর্নীতিটাকেই তারা নীতি হিসেবে নেয়। যার কুফলটা সমাজ এবং আমাদের দেশও ভোগ করে। এমনও সময় গেছে আমাদের দেশে বছরের পর বছর দেখা গেছে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে চ্যাম্পিয়ন হয়েছে। তারা পুরস্কার না পেয়ে আন্তর্জাতিকভাবে তিরস্কার পেয়েছে। সেই জায়গা থেকে দেশকে আমরা পরিবর্তন করেছি। তারপরেও একবার যখন দুর্নীতির বিষাক্ত জিনিস সবার মাঝে প্রতি স্তরে ছড়িয়ে দেওয়া হয়েছে। এখন তার বিরুদ্ধে যে অভিযান শুরু করেছি তা অব্যাহত থাকবে। আমাদের উন্নয়নের কর্মসূচি যাতে যথাযথভাবে কার্যকর হয় সেই ব্যবস্থাও করা হবে।