দুই মেয়াদে ৭ লাখের বেশি সরকারি চাকরি দেওয়া হয়েছে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদ অধিবেশন ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

সংসদ অধিবেশন ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

জাতীয় সংসদ ভবন থেকে: বর্তমান সরকারের গত দুই মেয়াদ হতে এ পর্যন্ত ৭ লাখ ২৮ হাজার ৪৬ জনকে সরকারি চাকরি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) বিকেলে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্ন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী জানান, সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০-১২ গ্রেডের (২য় শেণি) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে।

১৩-২০ গ্রেডের (৩য় ও ৪র্থ শ্রেণির) পদে স্ব স্ব মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তর সংস্থার নিয়োগ বিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ/ দফতর/ সংস্থান জনবল নিয়োগ করে থাকে। শূন্য পদ দ্রুত পূরণের লক্ষ্যে ইতোমধ্যে সকল মন্ত্রণালয়/ বিভাগকে অনুরোধ করা হয়েছে।

বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম রুমিন ফারহানার প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের পদোন্নতি প্রদান একটি ধারাবাহিক এবং নিয়মতান্ত্রিক প্রক্রিয়া। প্রতিটি স্তরে পদোন্নতি প্রাপ্তির জন্য কর্মকর্তাদের নিয়মতান্ত্রিক যোগ্যতা অর্জন করতে হয়। কেবলমাত্র পদোন্নতির জন্য যোগ্যতা অর্জনের পরই কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের বিষয়টি বিবেচনা করা হয়। পদোন্নতি প্রদানের ধারাবাহিক গতিশীলতা ব্যাহত হলে সরকারের সার্বিক কর্ম সম্পাদনে আশানুরূপ গতিশীলতা ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকে।

তিনি জানান, জনপ্রশাসনে শৃঙ্খলা রক্ষা, সুষ্ঠু জনবল ব্যবস্থাপনা এবং যথাসময়ে সরকারি সিদ্ধান্ত যথাযথভাবে বাস্তবায়নে গতিশীলতা আনয়নের স্বার্থে পদোন্নতির ধারাবাহিকতা বজায় রাখা প্রয়োজন। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের চাকরির বয়সসীমা বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের বেতন স্কেল বৃদ্ধি পায়। সেক্ষেত্রে কর্মকর্তাদের পদোন্নতি প্রদানে সরকারের আর্থিক ব্যয় খুব বেশি বৃদ্ধি পায় না।

প্রতিমন্ত্রী আরও জানান, সরকারের উপসচিব, যুগ্ম সচিব এবং অতিরিক্ত সচিব পদে সৃষ্ট পদের তুলনায় কর্মকর্তার বাস্তব চাহিদা অনেক বেশি। বিভিন্ন স্তরে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের এসকল উন্নয়ন প্রকল্পে এবং দপ্তর/সংস্থায় কাজ করছেন এবং দেশের উন্নয়নে ভুমিকা রাখছেন। এই বর্ধিত চাহিদার পরিপ্রেক্ষিতে পদোন্নতি প্রদানের ফলে প্রশাসনকে ভারসাম্যহীন করা হচ্ছে না।

আরও পড়ুন: পঞ্চম অধিবেশন শুরু, চলবে ১৪ নভেম্বর পর্যন্ত