সন্ত্রাসবাদের প্রতি সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পুরনো ছবি

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পুরনো ছবি

জাতীয় সংসদ ভবন থেকে: ফুফাতো ভাই শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর মৃত্যুতে শোকাহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নাতির মৃত্যুতে আপ্লুত প্রধানমন্ত্রী সংসদে বললেন, সন্ত্রাসী সন্ত্রাসীই, তাদের দেশ-কাল-ধর্ম নেই। তাদের বিষয়ে দেশবাসীকে সর্তক থাকতে হবে। যেখানেই এ ধরনের অস্বাভাবিক কিছু দেখতে পান, আইনশৃঙ্খলা বাহিনীকে জানান।

বুধবার (২৪ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে সরকার দলীয় সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে দেওয়ার আগে শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনা নিয়ে এসব কথা বলেন শেখ হাসিনা।

বিজ্ঞাপন

নাতি হারিয়ে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শ্রীলঙ্কায় সেদিনের ঘটনার পর মানুষের মৃত্যুর খবর আসতে থাকে। সাবেক স্বাস্থ্যমন্ত্রী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিমের মেয়ের আট বছর বয়সী সন্তান জায়ান চৌধুরী সেও মৃত্যুবরণ করেছে। শেখ সেলিমের মেয়ে সোনিয়ার স্বামী সেখানে আহত অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। আমি জায়ানের আত্মার মাগফেরাত কামনা করছি।

তিনি বলেন, সেখানে শুধু জায়ান চৌধুরই না, প্রায় ৪০ জনের মতো শিশুসহ সাড়ে ৩০০ মানুষ মারা গেছে। এ থরনের সন্ত্রাস জঙ্গিবাদ, বোমা হামলার নিন্দা জানাবার ভাষা নাই। আমি তীব্র নিন্দা জানাব। যারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে তারা এর মধ্য দিয়ে কী অর্জন করছে? জানি না! এই ছোট শিশু নিষ্পাপ, কোনো অপরাধ তো সে করেনি। এর কিছুদিন পূর্বেই নিউজিল্যান্ডে মসজিদে সরাসরি গুলিতে অনেকগুলো মানুষকে হত্যা করা হলো, সেখানেও নারী ছিল, শিশু ছিল, আমাদের ক্রিকেট টিমও ছিল। খুব অল্পের জন্য তারা বেঁচে গেছে। সন্ত্রাস জঙ্গিবাদ মানুষের কল্যাণ বয়ে আনতে পারেনি।

ফেনীর নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মানবসৃষ্ট সন্ত্রাস। নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে মারলো। মেয়েটা একটা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। এই ধরনের অমানবিক ঘটনাগুলো ঘটে, সত্যি মানব জাতির জন্য এটা অকল্যাণকর।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে এরকম বোমা হামলা, জঙ্গি হামলা কঠোর হস্তে দমন করেছি। আমি দেশবাসীকে বলব- সর্তক থেকে যদি কোথাও কোনো অস্বাভাবিক কিছু দেখতে পান, তাহলে যেন সাথে সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাকে জানান। আমরা চাই না পৃথিবীতে এ ধরনের ঘটনা কোথাও ঘটুক। যারা সন্ত্রাসী, জঙ্গিবাদ করে তাদের কোনো ধর্ম নাই, দেশ-কাল-পাত্র নাই। জঙ্গি জঙ্গিই, সন্ত্রাসী সন্ত্রাসীই।

সরকারপ্রধান বলেন, ইসলাম পবিত্র ধর্ম। সেই ধর্মটাকেই সকল মানব জাতির কাছে হেয় প্রতিপন্ন করে দিচ্ছে। ইসলাম শান্তির ধর্ম, সব ধর্মেই শান্তির কথা বলা আছে। তারপরেও কিছু লোক ধর্মীয় উন্মাদনায় মানুষের প্রতি আঘাত করছে, মানুষের জীবনকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। এটা মানব জাতির জন্য বেদনাদায়ক এবং কষ্টকর।

প্রধানমন্ত্রী বলেন, জায়ান তো ছোট্ট বাচ্চা, মাত্র আট বছর বয়স। আজকে তার দাফন হলো। তার বাবাকে জানতে দেওয়া হয়নি যে, জায়ানা মারা গেছে। জায়ানের বাবা বারবার খুঁজছে। দেশবাসীর কাছে আহবান- এই সন্ত্রাসের ঘৃণ্য কাজের সাথে কেউ যেন জড়িত না হয়।