বছরে দুই হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করছেন মেরিনাররা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মেরিন একাডেমির শিক্ষার্থী, পুরনো ছবি

মেরিন একাডেমির শিক্ষার্থী, পুরনো ছবি

মেরিন একাডেমি থেকে পাস করা গ্রাজুয়েটগণ জাহাজের ক্যাপ্টেন ও চিফ ইঞ্জিনিয়ার হিসেবে দেশি ও বিদেশি জাহাজে কর্মরত থেকে দেশের জন্য সুনাম বয়ে আনছেন। পাশাপাশি তারা প্রতি বছর প্রায় দুই হাজার কোটি টাকার বৈদেশিক আয় করছে। মেরিন একাডেমির শিক্ষার্থীরা দারিদ্র্য বিমোচনসহ আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে।

সোমবার (১৮ মার্চ) জাতীয় সংসদ ভবনে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য উঠে আসে। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, একজন মেরিনার গড়ে ২০ বছরের পেশাগত জীবনে দেশের জন্য ১০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে নিয়ে আসেন, যা নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য উল্লেখযোগ্য অর্জন।

এছাড়া বৈঠকে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বন্দরের চলমান প্রকল্পসমূহ হচ্ছে- পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল নির্মাণ, নিউমুরিং ওভারফ্লো কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, দ্বিতীয় নিউমুরিং ওভারফ্লো কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, সার্ভিস জেটি স্থানান্তর ও পুনঃনির্মাণ।

মেরিন একাডেমিতে লাইফ সাপোর্টসহ একটি উন্নত মানের হাসপাতাল স্থাপনের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।