হাত না ধুয়ে যে গ্রামে প্রবেশ নিষেধ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
  • |
  • Font increase
  • Font Decrease

হাত-মুখ ধোয়ার বেসিন

হাত-মুখ ধোয়ার বেসিন

গ্রামে প্রবেশের রাস্তার মোড়ে দেওয়া হয়েছে বাঁশের ব্যারিকেড। নোটিশে লেখা আছে হাত ধুয়ে গ্রামে প্রবেশ করুন। পাশেই স্থাপন করা হয়েছে একটি হাত-মুখ ধোয়ার বেসিন। বেসিনের পাশেই রাখা হয়েছে জীবাণুনাশক ওষুধ ও পানি। এই চিত্রটি যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের দাইতলা গ্রামে। প্রায় দুই হাজার মানুষকে করোনা পরিস্থিতিতে সচেতনতা সৃষ্টি করতে ভিন্নধর্মী এ উদ্যোগ নিয়েছেন গ্রামের কয়েক যুবক। এছাড়া নিয়মিত গ্রামে বাড়ি বাড়ি জীবাণুনাশক পানি দিয়ে স্প্রে ও খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করছেন তারা।

দাইতলা গ্রামের হাসানুজ্জামান নামের এক উদ্যোক্তা জানান, করোনার সংক্রমণ দিনকে দিন বেড়েই চলেছে। এই সংক্রমণ রোধে বাইরে থেকে যাতে কেউ এই গ্রামে প্রবেশ না করে সেই লক্ষ্যে আমরা যুব সমাজের পক্ষ থেকে এমন উদ্যোগ গ্রহণ করেছি। যাতায়াত নিয়ন্ত্রণে গ্রামের সবকটি প্রবেশমুখে ব্যারিকেড দেওয়া হয়েছে। পাশাপাশি হাত ধোঁয়ারও ব্যবস্থা করা হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া যাতে কেউ ঘর থেকে বের না হয় এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য আমরা সকলকে সচেতন করার চেষ্টা করছি।

বিজ্ঞাপন

এছাড়া করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে বিভিন্ন দিক নির্দেশনামূলক তথ্য মাইকে প্রচার করা হচ্ছে।

ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, তাদের এই উদ্যোগটি সময়োপযোগী। তারা নিজেরা সচেতনতামূলক কাজ করছে এতে আমি খুশি। দাইতলা গ্রাম ছাড়াও বাউলিয়া গ্রামেও এমন উদ্যোগ নিয়েছে। প্রয়োজন হলে সব গ্রামেই এমনটি করা হবে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান বার্তা২৪.কম-কে জানান, দাইতলা গ্রামে ‘হাত না ধুয়ে প্রবেশ নিষেধ’ কথাটি শুনেছি। যুবকদের এই ব্যাতিক্রমধর্মী উদ্যোগকে আমি সাধুবাদ জানায়।