লিবিয়ায় বাংলাদেশিদের খাদ্য সহায়তা দেবে দূতাবাস

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লিবিয়ায় প্রবাসী কর্মীদের খাদ্য সহায়তা দেবে বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার (৭ এপ্রিল) লিবিয়া বাংলাদেশ দূতাবাস এক বিবৃতিতে এসব জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সারা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বিশ্বের অনেক দেশে ইতোমধ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। এতে সৃষ্ট বৈশ্বিক অচলাবস্থায় অনেক প্রবাসী কর্মহীন হয়ে পড়েছেন এবং তারা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। এমন পরিস্থিতিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ বাংলাদেশিরা প্রবাসে যাতে কোনো প্রকার খাদ্য সংকটে না থাকেন সেজন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রাণঘাতী করোনাভাইরাসে লিবিয়ায় এখন পর্যন্ত মোট ১৯ জন শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে একজন মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে লিবিয়া সরকার গত ১৫ মার্চ থেকে দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে এবং দুপুর ২টা থেকে সকাল ৭টা পর্যন্ত মোট ১৭ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে।

এছাড়াও শুধুমাত্র ওষুধ ও খাবারের দোকান এবং জরুরি সেবা ব্যতীত অন্য সকল ধরনের প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এর ফলে অনেক প্রবাসী ভাই ইতোমধ্যে কর্মহীন হয়ে পড়েছেন এবং তাদের জমানো অর্থ শেষ হয়ে যাওয়ায় খাদ্য সংকটে উপনীত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বান্ধব নীতির আলোকে দূতাবাসের মাধ্যমে আর্থিকভাবে বিপর্যস্ত প্রবাসীদের মৌলিক খাদ্যসামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এমতাবস্থায় লিবিয়া প্রবাসী যে সকল ভাইদের জরুরি ভিত্তিতে খাবার সহযোগিতা প্রয়োজন তাদেরকে নিচের লিংকে নিবন্ধন করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। নিবন্ধন ফর্ম

এছাড়াও নিবন্ধন সংক্রান্ত যেকোন সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭, +২১৮৯২৬২৯৯২৭০ ও +২১৮৯১০০১৩৯৬৮ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হলো।