‘খাদ্য লড়াইয়ে নারী’ শীর্ষক কর্মসূচি পালন

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

আন্তর্জাতিক নারী দিবস- ২০২০ উপলক্ষে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) এর আয়োজনে ও আন্তর্জাতিক দাতা সংস্থা ব্রেড ফর দ্য ওয়ার্ল্ডের সহযোগিতায় দেশব্যাপী নানান কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার (৬ মার্চ) থেকে সোমবার (৯ মার্চ) পর্যন্ত এসব কর্মসূচি পালিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে খানি।

বিজ্ঞাপন

‘খাদ্য লড়াইয়ে নারী’- স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে সংশপ্তক, কিশোরগঞ্জে ফ্যামিলি টাইস অফ উইমেন ডেভেলপমেন্ট, সাতক্ষীরার কালীগঞ্জে বিন্দু নারী উন্নয়ন সংগঠন, রাজশাহীতে প্রান্তজন, নোয়াখালীতে পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণ এবং বরিশালে প্রান্তজন- সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচি পালন করে।

প্রত্যেকটি কর্মসূচিতে নারী কৃষককে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান, নারীদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করণের জন্য নারীবান্ধব বাজার সৃষ্টি, কৃষিজমি সুরক্ষা আইনে নারীর মালিকানা ও ভোগদখল বিষয়ক ধারা সংযুক্তকরণ এবং নারী কৃষকদের মজুরী বৈষম্যের বিষয়গুলো উঠে আসে।

এসব কর্মসূচির মধ্যে ছিল খাদ্য সংগ্রহের ক্ষেত্রে নারীদের বৈষম্য অনুধাবন ও খাদ্যের লড়াইয়ে নারীদের অবদান তুলে ধরে মাইম শো’র উপস্থাপনা, ‘সুষম খাদ্য, নারীর অধিকার’ শীর্ষক আলোচনা সভা, সকল পর্যায়ের বাজারে নারী কৃষকদের পণ্য বিক্রয়ের সুব্যবস্থা নিশ্চিত করা এবং নারীবান্ধব পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে নারীর উৎপাদিত খাদ্যের স্বাধীন প্রতীকী বাজার স্থাপন, খাদ্য লড়াইয়ে নারী যোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও নারী অংশগ্রহণে সংস্কৃতি অনুষ্ঠান, এবং মূল স্লোগান নিয়ে শুনানি কার্যক্রম।

প্রতিটি কর্মসূচিতেই কোনো না কোনোভাবে নারী কৃষককে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান, নারীদের উৎপাদিত কৃষিপন্য বাজারজাত করণের জন্য নারীবান্ধব বাজার সৃষ্টি, কৃষিজমি সুরক্ষা আইনে নারীর মালিকানা ও ভোগ-দখলের বিষয়ক ধারা সংযুক্তিকরণ এবং নারী কৃষকদের মজুরি বৈষম্য প্রতিরোধ করার দাবি উঠে আসে।

অনুষ্ঠিত কর্মসূচিগুলোতে নারী কৃষক, এসিল্যান্ড, সাংবাদিক, শিক্ষক, উন্নয়নকর্মী, উপজেলা চেয়ারম্যান, নারী নেত্রী, কৃষি কর্মকর্তা, ইউএনও, মহিলা বিষয়ক কর্মকর্তা ও স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।