করোনাভাইরাস: সব মেডিকেলে হেল্প কর্নার চালুর নির্দেশ

  করোনা ভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লোগো

লোগো

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ জ্বর, সর্দি ও কাশি হলে হাসপাতালে না গিয়ে বাড়িতে থেকেই চিকিৎসা নেওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ ক্ষেত্রে সব মেডিকেলে রোগীদের জন্য হেল্প কর্নার চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

জানান গেছে, রাজধানীসহ সারাদেশের হাসপাতালে এ ধরনের সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত রোগীদের টেলিফোনে চিকিৎসা দেয়ার জন্য পৃথক কর্নার স্থাপন করা হবে। আক্রান্ত ব্যক্তিরা সেখানে টেলিফোন করে অসুস্থতার কথা জানালে চিকিৎসকরা তাদেরকে মোবাইল অথবা টেলিফোনে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করা হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক ডা. মো. আমিনুল হাসান বার্তা২৪.কমকে জানান, যারা সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত তাদের মেডিকেলে না গিয়ে বাসায় থেকেই চিকিৎসা নেয়ার পরামর্শ দিচ্ছি আমরা। এক্ষেত্রে তারা যেন বাসায় বসেই চিকিৎসার সব ব্যবস্থাপনা পায় সেজন্য কিছুক্ষণ আগে সব মেডিকেলে হেল্প কর্নার খোলার নির্দেশ দিয়েছি। তাই রোগীদের জ্বর, সর্দি ও কাশির মতো উপসর্গের ক্ষেত্রে সরাসরি হাসপাতালে যাওয়ার প্রয়োজন নেই।

এরআগে গতকাল রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা ‘করোনাভাইরাস’-বিষয়ক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানান, নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিনজন শনাক্ত হয়েছে বাংলাদেশে। তাদের দু’জন একই পরিবারের সদস্য। আক্রান্তদের দু’জন ইতালি ফেরত এবং অপরজন ইতালি ফেরত একজন থেকে সংক্রমিত হয়েছেন। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন পুরুষ, একজন নারী। আক্রান্ত তিনজনের বয়স ২০ থেকে ৩৫ এর মধ্যে।