যেভাবে শনাক্ত হলো ৩ করোনা আক্রান্ত রোগী

  করোনা ভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা/ছবি: বার্তা২৪.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা/ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদেরকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে বলেও জানায় সংস্থাটি।

রোববার (৮ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বিজ্ঞাপন

কী প্রক্রিয়ায় তাদের দেহ ভাইরাস শনাক্ত করা হয়েছে তার বর্ণনা দিয়ে তিনি বলেন, তারা (ইতালি থেকে) দেশে আসার পর তাদের যখন করোনার লক্ষণ (উপসর্গ) দেখা গিয়েছে, তখন তারা আমাদের হটলাইনে যোগাযোগ করেছেন। তার ভিত্তিতেই আমরা নমুনা সংগ্রহ করি। পরীক্ষা করে তাদের মধ্যে যখন করোনাভাইরাসের উপস্থিতি পেয়েছি তখন আমরা কনটাক্ট রিচিং করেছি। আমরা গতকাল পেয়ে গতকালই কনটাক্ট রিচিং করে নমুনা সংগ্রহ করেছি এবং সেখান থেকে আমরা আরও একজনকে পেয়েছি।

তিনি জানান, আমরা আমাদের এই কার্যক্রমগুলো অর্গানাইজড হয়ে যেভাবে করছি, তাতে করে এটা নিয়ে আমাদের কারোর দুশ্চিন্তার কোনো কারণ নেই। আমরা অবশ্যই করোনাকে প্রতিরোধ করে রাখতে পারব।

তিনি আরও জানান, বর্তমানে আক্রান্তদের শারীরিক অবস্থা ভালো। তাদের হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে কোন হাসপাতালে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া যাবে না।

আরও পড়ুন- দেশে ৩ জনের শরীরে করোনা শনাক্ত