মুজিব বর্ষে আসছেন প্রণব মুখার্জি-সোনিয়া গান্ধী

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সোনিয়া গান্ধী ও প্রণব মুখার্জি

সোনিয়া গান্ধী ও প্রণব মুখার্জি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী ও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

এর বাইরে এশিয়ার বিভিন্ন দেশের সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধান মুজিব বর্ষের নানা আয়োজনে যোগ দেবেন বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রায় ১৮ বিশিষ্ট ব্যক্তি তাদের অংশগ্রহণের ব্যাপারে নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়।

যেসব বিশিষ্ট ব্যক্তি তাদের উপস্থিতির কথা নিশ্চিত করেছেন তাদের মধ্যে রয়েছেন— প্রণব মুখোপাধ্যায়, সোনিয়া গান্ধী, বঙ্গবন্ধুর নাতনী ব্রিটিশ লেবার পার্টির সংসদ সদস্য টিউলিপ রেজওয়ান সিদ্দিকী, ব্রিটিশ লেবার পার্টির সংসদ সদস্য রুশনারা আলী, ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য লে থু হা, নেপালি কংগ্রেসের অর্জুন নরসিংহ কে সি, ইউনেস্কোর সাবেক মহাসচিব ইরিনা বোকোভা। এছাড়াও মুজিব বর্ষ উদযাপনের আয়োজনে আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগামী ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়ে মুজিব বর্ষ উদযাপিত হবে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানসহ আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচিতে ওই ১৮ জন বিশিষ্ট ব্যক্তি ভিন্ন ভিন্ন সময়ে অংশগ্রহণ করবেন। তাদের মধ্যে বিভিন্ন দেশের বর্তমান ও সাবেক রাষ্ট্র/সরকারপ্রধান, রাষ্ট্র/সরকারপ্রধানের প্রতিনিধি, রাজনীতিবিদ, আন্তর্জাতিক সংস্থার প্রধান ও খ্যাতিমান ব্যক্তিত্ব।

এছাড়া বিদেশে অবস্থিত বাংলাদেশের ৭৭টি মিশনে যাচাই-বাছাই করে ২৬১টি কর্মসূচি নির্ধারণ করে তা যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য মিশনগুলোকে নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন, মিয়ানমার এবং বাংলাদেশের সমন্বিত উদ্যোগে সমস্যা সমাধানের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় অংশ নেন কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন)। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়েরর সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।