সব সিটি করপোরেশনই অকট্রয় ফি পাবে!

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বিআরটিএ

বিআরটিএ

সিটি করপোরেশনের রাস্তা ব্যবহারের জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বাৎসরিক একটা ফি দিয়ে থাকে। এটা শুধু ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষেত্রেই প্রযোজ্য ছিল। রাস্তার রক্ষণাবেক্ষণ ও রাস্তা নির্মাণে এই ফি ব্যবহার করা হত।

যেহেতু অন্যান্য সিটি করপোরেশনেও একইভাবে রাস্তা ব্যবহার হয়ে থাকে, তাই শুধু ঢাকার দুই সিটি করপোরেশন নয় সবাইকে অকট্রয় ফি  (নগর শুল্ক) দেওয়া হবে। এমনটিই সুপারিশ যাচ্ছে বিআরটিএ তে। অকট্রয় ফি বাবদ ঢাকার দুই সিটি করপোরেশনকে প্রতি বছর এক কোটি টাকা করে দিত বিআরটিএ।

বিজ্ঞাপন

এই টাকা শুধু মাত্র রাস্তা ব্যবহারের জন্য ফি হিসেবে কাটা হত। সম্প্রতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে একটি চিঠি সকল সিটি করপোরেশনের কাছে পাঠানো হয়েছে। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে সিটি করপোরেশনের রাস্তায় গাড়ি চলাচলের ক্ষতিপূরণ কর (অকট্রয় ফি) প্রতি বছর ১ কোটি টাকা নির্ধারিত রয়েছে, যা বিআরটিএ কর্তৃক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ছাড়া অন্য কোন সিটি করপোরেশনকে প্রদান করা হয় না। অকট্রয় ফি যৌক্তিকভাবে সকল সিটি করপোরেশনকে প্রদানের জন্য সড়ক পরিবহন ও মহাসড়র বিভাগকে পত্র পাঠানোর সুপারিশ করা হয়।

এই নির্দেশনা জারি হলে চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনা, রাজশাহী, বরিশালসহ অন্যান্য সিটি করপোরেশনও এই সুবিধা পাবে। যেহেতু অন্যান্য সিটি করপোরেশনেও গাড়ির চলাচলের ফলে রাস্তার ক্ষয়ক্ষতি হয়ে থাকে তাই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার জন্য সুপারিশ করেছে স্থানীয় সরকার বিভাগ।

গত ৪ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) মরণ কুমার চক্রবর্তীর সভাপতিত্বে সচিবালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ এর সংশোধন প্রস্তাব করা হয়।

ওই সভার আরও সুপারিশ ছিল সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ এর অনুচ্ছেদ ২৯৮ এর ১ (ছ) তে মাল্টিভিশন নামে একটি নতুন ক্যাটাগরি সংযুক্তি এবং ২৯৮ এর ১ (গ) তে ট্রাইটেশন এর ফি বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ এর অনুচ্ছেদ ২৯৮ এর আছে বিজ্ঞাপনের উপর কর আরোপ: (১) সিটি করপোরেশনের নিজস্ব জমি বা ইমারতের এবং সিটি করপোরেশন এলাকায় সরকারি বা আধাসরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের জমি বা ইমারতের বৎসরভিত্তিক অনুমোদন বা নবায়নযোগ্য বিজ্ঞাপন ফলকের ক্ষেত্রে সেখানে ট্রাইভেশন সাইন এর আলোকিত প্রতি বর্গফুট ৬০০ টাকা নির্ধারিত রয়েছে। এই ফি বাড়ানো প্রস্তাব করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের ওই চিঠি গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সিটি করপোরেশনে পাঠানো হয়। প্রস্তাবিত ওই সুপারিশগুলো বাস্তবায়নে এখন সিটি করপোরেশনের বোর্ড সভায় অনুমোদিত হওয়ার অপেক্ষায়। সেটি হলে নতুন করে কর বৃদ্ধির দিকে যাবে সিটি করপোরেশনগুলো।